নিখুঁত নিশানায় লক্ষ্যভেদ, এশিয়াডে তৃতীয় সোনা ষোল বছরের সৌরভের


সোনার হাসি। পালেমবাঙ্গে সৌরভ চৌধরি।

এশিয়াডে তৃতীয় দিনে ভারতের ঝুলিতে তিন নম্বর সোনা এনে দিলেন ষোল বছরের সৌরভ চৌধরি। দশ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতলেন তিনি। এই এশিয়ান গেমসে শুটিং ইভেন্টে এটিই প্রথম সোনা ভারতের। একই ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন অভিষেক বর্মাও।
সৌরভের হাত ধরে অনেকগুলি মাইলস্টোল পেরোল ভারত। প্রথমত, সোনা জেতার পথে গেমস রেকর্ড করলেন ষোল বছরের এই কিশোর। দ্বিতীয়ত, এশিয়ান গেমসে এই প্রথম শুটিং-র একই ইভেন্টে দুটি পদক পেল ভারত।
মঙ্গলবার শুরু থেকেই দুরন্ত ফর্মে ছিলেন সৌরভ। লড়াইটা সহজ ছিল না, কারণ তাঁকে লড়তে হয়েছে দু'বারের বিশ্বচ্যাম্পিয়ন জাপানের মাতসুদার সঙ্গে। একই ইভেন্টে ছিলেন অলিম্পিকে চারবারের সোনাজয়ী প্রতিদ্বন্দ্বীও। যদিও শেষ শটে দুরন্ত ১০.৪ স্কোর করে শেষ হাসি হাসেন সৌরভই। বিশ্বচ্যাম্পিয়ন মাতসুদাকে রূপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। সোনা জেতার ফাঁকেই মোট ২৪০.৭ স্কোর করে  নতুন গেমস রেকর্ড করে ফেলেন সৌরভ।

সৌরভের দুরন্ত সাফল্যে উচ্ছ্বসিত ভারতের ক্রীড়ামহল। তাঁকে অভিনন্দন জানিয়েছে দেশের ক্রীড়ামন্ত্রক।  অলিম্পিকে দু'বারের রূপোজয়ী শুটার ও ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন রাঠোর জানিয়েছেন, দুর্দান্ত প্রতিভাবান একজন শুটার এসেছেন আমাদের মধ্যে। আমরা গর্বিত।

সৌরভকে অভিনন্দন জানিয়েছেন অলিম্পিকে সোনাজয়ী শুটার অভিনব বিন্দ্রাও। তাঁর কথায়, 'অলিম্পিকে সাফল্য পাওয়ার জন্য সমস্ত রসদই সৌরভের মধ্যে আছে। ওঁকে শুধু সবরকম ভাবে সাহায্য করা দরকার'।