অমিত শাহের নিরাপত্তায় খরচ কত, জানাতে অস্বীকার করল কেন্দ্র


বিজেপি সভাপতির নিরাপত্তায় খরচ কত? জানাতে অস্বীকার করল কেন্দ্র। তথ্য জানার অধিকার আইনে ওই খরচের কথা জানতে চেয়েছিলেন দীপক জুনেজা নামে এক ব্যক্তি।


বিজেপি সভাপতির নিরাপত্তায় খরচ কত? জানাতে অস্বীকার করল কেন্দ্র। তথ্য জানার অধিকার আইনে ওই খরচের কথা জানতে চেয়েছিলেন দীপক জুনেজা নামে এক ব্যক্তি।

অমিত শাহের মতো হাই প্রোফাইল নেতার পেছনে সরকার কত খরচ করে তানিয়ে দেশের বহু মানুষের আগ্রহ থাকতেই পারে। তবে সেই তথ্য জানা খুব একটা সোজা নয়। তথ্য জানার অধিকার আইনে কিছু ফাঁকফোকর রয়েছে। দীপক জুনেজা ওই আবেদনটি করেছিলেন ২০১৪ সালের ৫ জুলাই।

কেন্দ্রীয় তথ্য কমিশন জুনেজাকে জানিয়েছে, বিষয়টি ব্যক্তিগত। পাশাপাশি এর সঙ্গে অমিত শাহের নিরাপত্তার বিষয়টি জড়িয়ে রয়েছে। ফলে তা জানানো ‌যাবে না। জুনেজা আরও জানতে চান, কোনও ব্যক্তিকে নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে আইনটি আসলে কী। সেই আবেদনেও সাড়া দেয়নি কমিশন।

অমিত শাহ সম্পর্কে সরকারি খরচের কথা ‌যখন জানতে চাওয়া হয় তখন তিনি রাজ্যসভার সদস্যও ছিলেন না। দীপক জুনেজা আরও জানতে চান, সরকার কাদের নিরাপত্তার ব্যবস্থা করে তার একটা তালিকা দেওয়া হোক। সেই আবেদনও সাড়ে দিতে অস্বীকার করেছে সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, তথ্য জানার অধিকার আইনের ৮(১) ও (জি) ধারা অনু‌যায়ী ‌নিরাপত্তা সংক্রান্ত ‌যেসব তথ্য দিলে কোনও ব্যক্তির জীবন বিপন্ হতে পারে বা তার ওপরে হামলা হতে পারে তা দেওয়া হবে ন।

একইসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রক থেকে তথ্য জানাপর অধিকার আইনের ৮(১)(জে) ধারারও উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কোনও ব্যক্তিগত তথ্য প্রকাশ করলে ওই ব্যক্তির ব্যক্তিগত জীবনে তার প্রভাব পড়তে পারে।