মায়ের গর্ভ প্রতিস্থাপন করে সন্তানসম্ভবা মহিলা, চিকিৎসা বিজ্ঞানে ভারতের নজির


জরায়ুর সমস্যা ছিল । আর তার জেরে শরীর থেকে বাদ পড়েছিল জরায়ু। তবুও গুজরাতের এই মহিলা হার মানেননি। মা হওয়ার অদম্য স্বপ্ন নিয়ে এগিয়ে গিয়েছেন তিনি। তাঁর জরায়ু শরীর থেকে বাদ দিয়ে তাঁর মায়ের জরায়ু মহিলার শরীরে স্থাপন করা হয়। আর তারপরই আসে সুখবর!

পুনের গ্যালাক্সি কেয়ার হাসপাতালে আপাতত চিকিৎসাধীন এই ২৭ বছরের মহিলা। ২০ সপ্তাহের গর্ভবতী তিনি। জরায়ু প্রতিস্থাপনের পর , তিনি গর্ভবতী হয়েছেন। আর তা সঙ্গে সঙ্গে দেশের মধ্যে গড়ে ফেলেছেন এক অনন্য নজির। তিনিই দেশের প্রথম মহিলা যিনি প্রতিস্থাপিত জরায়ু নিয়ে গর্ভবতী হয়েছেন। শুধু দেশে নয়, এশিয়ার মধ্যেও গর্ভ প্রতিস্থাপনের প্রথম নজির তিনিই। বিশ্বের নিরিখে এই ঘটনা নবমতম। এবার অপেক্ষা একটি সুস্থ্য , সুন্দর , ফুটফুটে সন্তানের! এমন ইচ্ছা নিয়েই দু'চোখ ভরে স্বপ্ন দেখছেন গুজরাতের ওই সন্তান সম্ভবা মহিলা।

পুনের গ্যালাক্সি হাসপাতালের ডক্টর শৈলেশ পুন্তাম্বেকরের নেতৃত্বে চলছে মহিলার চিকিৎসা। ডঃ শৈলেশ জানিয়েছেন , জরায়প প্রতিস্থাপনের বিষয়টি সহজ ছিল না মোটেও। কারণ মহিলার মায়ের জরায়ুটি ২০ বছর ধরে শারীরিক নির্দিষ্ট নিয়মের বাইরে ছিল। সেই জরায়ু প্রতিস্থাপিত করে , তাতে গর্ভধারণের বিষয়টির প্রক্রিয়া অত্যন্ত কঠিন ছিল। এদিকে, মা হওয়ার স্বপ্ন দেখতে থাকা ওই গর্ভবতী মহিলাও গোটা বিষয়টি নিয়ে বেশ খুশি। তিনি জানাচ্ছেন,' যে গর্ভে থেকে আমি জন্মেছি আমার মায়ের সেই গর্ভে আমার সন্তান জন্মাবে। আমি খুব খুশি!'