স্বাস্থ্যকেন্দ্রের বাইরে বেসরকারি অ্যাম্বুলেন্স চালকদের দাদাগিরি, প্রসূতিকে হেনস্থার অভিযোগ


মহম্মদবাজার : সরকারি অ্যাম্বুলেন্সের চালকদের মারধর করে রোগীদের নামিয়ে নেওয়ার অভিযোগ উঠল বেসরকারি অ্যাম্বুলেন্স চালকদের বিরুদ্ধে। ঘটনাটি মহম্মদবাজার প্রাথমিক ব্লক স্বাস্থ্যকেন্দ্র চত্বরের।

গতকাল মহম্মদবাজার প্রাথমিক ব্লক স্বাস্থ্যকেন্দ্র থেকে এক প্রসূতিকে রেফার করা হয়েছিল সিউড়ি সদর হাসপাতালে। তাঁকে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্সে তুলছিলেন সরকারি অ্যাম্বুলেন্সের চালক অরূপ দাস। অভিযোগ, সেসময় বেসরকারি অ্যাম্বুলেন্সের চালকরা লাঠি নিয়ে চড়াও হয় তাঁর উপর। বেধড়ক পেটানো হয়। প্রসূতিকে সরকারি অ্যাম্বুলেন্স থেকে নামিয়ে বেসরকারি অ্যাম্বুলেন্সে তোলা হয়। মহম্মদবাজার থানায় খবর দিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহত অবস্থায় অরূপ দাসকে স্বাস্থ্যকেন্দ্রে ভরতি করা হয়। 

জানা গেছে, এর আগেও এরকম ঘটনা ঘটিয়েছে বেসরকারি অ্যাম্বুলেন্সের চালকরা। সরকারি ১০২ অ্যাম্বুলেন্সে বিনা খরচে যাতায়াতের সুবিধা পান প্রসূতিরা। মহম্মদবাজার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে সেই ১০২ সরকারি অ্যাম্বুলেন্স একটি রয়েছে। আর পাঁচটি বেসরকারি অ্যাম্বুলেন্স রয়েছে। কিন্তু বেশিরভাগ প্রসূতি মাতৃযান প্রকল্পের সরকারি অ্যাম্বুলেন্সই ব্যবহার করে থাকেন। আর তাতে ক্ষতির মুখে পড়ছে বেসরকারি অ্যাম্বুলেন্স পরিষেবা। সেই ক্ষোভ থেকেই বেসরকারি অ্যাম্বুলেন্সের চালকরা এধরনের ঘটনা ঘটায় বলে অভিযোগ। এবিষয়ে মহম্মদবাজারের ব্লক স্বাস্থ্য আধিকারিক সুরাইয়া খাতুন বলেন, "চালকদের মধ্যে ঝামেলা হয়েছে। আমি পুলিশে খবর দিয়েছি। স্বাস্থ্যকেন্দ্র চত্বরে যাতে কোনও গন্ডগোল না হয় তাই সব অ্যাম্বুলেন্সকে স্বাস্থ্যকেন্দ্রের বাইরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।"

রোগীর পরিবার থেকে শুরু করে সরকারি অ্যাম্বুলেন্সের চালক, প্রত্যেকের অভিযোগ, স্বাস্থ্যকেন্দ্র চত্বরে রীতিমতো দাদাগিরি চালায় বেসরকারি অ্যাম্বুলেন্সের চালকরা। আর তাতে সমস্যায় পড়তে হয় রোগী ও তার আত্মীয়দের। বিষয়টি নিয়ে পুলিশে লিখিত অভিযোগ জানিয়েছেন সুরাইয়া খাতুন।