অটোতে ৪ জনের বেশি যাত্রী নয়, বিধি চূড়ান্ত করল রাজ্য

কলকাতা: এবার কাটা রুটে অটো চালালে পারমিট সাসপেন্ড অথবা বাতিল হবে। অটোতে নেওয়া যাবে না চারজনের অতিরিক্ত যাত্রী। অটোয় তারস্বরে গান বাজানো যাবে না। ঝলমলে আলো লাগানোও যাবে না। সম্প্রতি অটোরিকশ পলিসি'র বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেখানেই কীভাবে অটো চালাতে হবে, তা স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে। বলা হয়েছে, ২০১৫ সালের ১ জানুয়ারি বা তার আগে থেকে টানা যেসব অবৈধ অটো চলছে, সেগুলিকে বৈধতার সুযোগ করে দেওয়া হবে। আগামী সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে সেই কাজ করে ফেলতে হবে। রাজ্যে নয়া অটো পলিসি কার্যকর হচ্ছে আগামী মাস থেকেই।

পরিবহণ দপ্তরের কর্তাদের বক্তব্য, রাজ্যে অবৈধ অটোর রমরমা নতুন কিছু নয়। বহু বছর ধরে অবৈধ অটো চলছে। তাতে রাজ্য যেমন তার রাজস্ব হারাচ্ছে, তেমনই সেসব অটোতে দুর্ঘটনা ঘটলে যাত্রীরা আইনি সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দিতেই অবৈধ আটোকে আইনে বাঁধার কাজ শুরু করছে রাজ্য সরকার। 
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নয়া পলিসি অনুসারেই রাজ্যে অটো চলাচল নিয়ন্ত্রণ করা হবে। সময়সীমা পার হয়ে গেলে আর কোনও অবৈধ অটোকে রাস্তায় চলতে দেওয়া হবে না। কোনও টু-স্ট্রোক অটোকে বৈধতা দেওয়া হবে না। অবৈধ টু-স্ট্রোক অটোকে বদলে নিয়ে পরিবেশবান্ধব অটো নামাতে হবে। পুর এলাকায় কোনও ডিজেল চালিত অটো চলতে দেওয়া হবে না। সেগুলিকেও পরিবেশবান্ধব অটোতে বদলে ফেলতে হবে। বৈধ অটোতে 'হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট' বসাতে হবে। কলকাতা, শিলিগুড়ি এবং আসানসোল আরটিএ এলাকার অটোকে আলাদা করে চিহ্নিতকরণের ব্যবস্থা করা হবে। পরিবহণ দপ্তর সূত্রের খবর, সেক্ষেত্রে অটোর গায়ে নীল-সাদা রঙের বর্ডার দিতে বলা হতে পারে।

দপ্তরের এক কর্তা বলেন, নির্দিষ্ট সময়সীমার মধ্যে অবৈধ অটোকে বৈধকরণের জন্য মালিককে সংশ্লিষ্ট আরটিএ'তে আবেদন করতে হবে। তার সঙ্গে কিছু প্রমাণপত্র জমা করতে হবে। অটোগুলি যে ২০১৫ সালের ১ জানুয়ারি বা তার আগে থেকে নিয়মিত চলছে, তার শংসাপত্র রুট কমিটির থেকে নিয়ে জমা করতে হবে। কলকাতা, শিলিগুড়ি এবং আসানসোলের ক্ষেত্রে ট্রাফিক গার্ডের এসি বা থানার ওসির শংসাপত্রও জমা করা যাবে। কাগজপত্র পরীক্ষা করে অফার লেটার ইস্যু করবে আরটিএ।
পরিবহণ দপ্তর সূত্রের খবর, কলকাতা আরটিএ-র এলাকা সম্প্রসারিত করে হাওড়া, বিধাননগর এবং বারাকপুর কমিশনারেট এলাকাকে যুক্ত করা হয়েছিল অনেক আগেই। খসড়া অটো নীতিতে সম্প্রসারিত কলকাতা আরটিএ'তে কতগুলি রুট থাকবে এবং সেসব রুটে সর্বোচ্চ কতগুলি করে অটো চলতে পারে, তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। খসড়া অটো নীতি অনুসারে কলকাতা আরটিএ-র সম্প্রসারিত এলাকায় মোট ৪৭৫টি রুটের কথা বলা হয়েছিল। তার মধ্যে কোন রুটে সর্বোচ্চ কত অটোর অনুমোদন দেওয়া হবে, তা প্রাথমিকভাবে নির্ধারণ করে দেওয়া হয়। দপ্তরের এক কর্তা বলেন, বিষয়টি নিয়ে বিভিন্ন পক্ষের মতামত নেওয়া হচ্ছে। খুব শীঘ্রই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। অবৈধ অটো আইনি করার সিদ্ধান্ত হয়েছে।