আয়কর রিটার্ন জমা দেওয়ার আজই শেষ দিন, না দিলে হবে মোটা টাকা জরিমানা


কেরলে বন্যার কথা মাথায় রেখে সেখানে আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ অগাস্ট থেকে বাড়িয়ে ১৫ সেপ্টেম্বর করা হয়েছে

 
আজ ৩১ ডিসেম্বর আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন। রিটার্ন জমা দেওয়া ‌যাবে অনলাইন ও অফ লাইনে। ৩১ অগাস্টের পর রিটার্ন জমা দিলে ১০,০০০ টাকা প‌র্যন্ত জরিমানা হতে পারে। রিটার্ন জমা দেওয়ার সময় প্যান ও ফর্ম ১৬ সহ অন্যান্য গুরুত্বপূর্ণ নথি সঙ্গে থাকতে হবে।

এদিকে, কেরলে বন্যার পরিপ্রেক্ষিতে সেখানে রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ বাড়িয়ে দেওয়া হয়েছে। সেখানে রিটার্ন জমা দেওয়া ‌যাবে ১৫ সেপ্টেম্বর প‌র্যন্ত। আয়কর দফতর থেকে এক ট্যুইটে জানানো হয়েছে, কেরলে বন্যার কথা মাথায় রেখে সেখানে আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ অগাস্ট থেকে বাড়িয়ে ১৫ সেপ্টেম্বর করা হয়েছে।

আয়কর দফতর থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, ঠিক সময়ে আয়কর রিটার্ন জমা দেওয়া না হলে ১,০০০-১০,০০০ টাকা প‌র্যন্ত জরিমানা হতে পারে। তবে বাৎসরিক ৫ লাখের মধ্যে আয় হলে জরিমানার হার ১,০০০ টাকা রাখা হয়েছে।

৩১ অগাস্ট আয়কর রিটার্ন জমা দিতে না পারলে ২০১৯ সালের ৩১ মার্চ প‌র্যন্ত তা জমা দেওয়া ‌যাবে। তবে এক্ষেত্রে জরিমানার হার নির্ধারণ করা হবে আয়ের ওপরে ভিত্তি করে।     

সংবাদ মাধ্যমের খবর, এবছর আয়কর রিটার্ন জমা দেওয়ার হার ৬০ শতাংশ বেড়েছে। বৃহস্পতিবারই জমা পড়েছে ২০ লাখ রিটার্ন। ওই সংখ্যা শুক্রবার তা আরও বাড়তে পারে। গত আর্থিক বছরে আয়কর রিটার্ন জমা পড়েছিল ৬.৮ কোটি।