ড্রোনে করে খাবার ডেলিভারি বন্ধ, তবে বিয়ের ছবি তোলা যাবে, বলছে নয়া নিয়ম


নয়াদিল্লি: ড্রোনের বাণিজ্যিক ব্যবহার নিয়ে নয়া নীতি জারি করল কেন্দ্র। তাতে কৃষি, স্বাস্থ্য ও বিপর্যয় মোকাবিলায় ড্রোনের ব্যবহারে ছাড়পত্র দেওয়া হলেও জিনিসপত্র বা খাবার ডেলিভারি আপাতত নিষিদ্ধ করা হয়েছে। যদিও ব্যবহার করা যাবে বিয়ের ছবি তোলার ক্ষেত্রে।

নয়া নিয়মে বলা হয়েছে, সাধারণ মানুষ তাঁদের প্রয়োজনে শুধু দিনের বেলাতেই ড্রোন ব্যবহার করতে পারবেন। তা ওড়ানো যাবে ৪৫০ মিটার পর্যন্ত। অবশ্যই রেজিস্টার করাতে হবে, প্রতিটি ড্রোনকে দেওয়া হবে ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার। তবে ছাড় পাবে ২৫০ গ্রামের কম ওজনের ন্যানো ড্রোন, ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির ড্রোন। বিমানবন্দর, আন্তর্জাতিক সীমান্তের আশেপাশে, উপকূল এলাকা ও রাজ্য সরকারি সদর দফতরের পাশে ড্রোন ওড়ানো যাবে না। এছাড়া কৌশলগত এলাকাগুলি, সেনার আওতায় থাকা গুরুত্বপূর্ণ এলাকা ও দিল্লির বিজয় চকেও ড্রোন ওড়ানো নিষিদ্ধ।

কৃষির ক্ষেত্রে ড্রোন ব্যবহারে ছাড় দেওয়া হলেও কীটনাশক ছড়ানোয় তা ব্যবহার করা যাবে না। বিস্ফোরক, জীবজন্তু বা মানুষ বওয়ার কাজেও ব্যবহার করা যাবে না ড্রোন।

ড্রোন উড়ানের সংক্রান্ত নিয়ম জারি করে অসামরিক উড়ান পরিবহণ মন্ত্রী সুরেশ প্রভু জানিয়েছেন, আগামী বছরগুলিতে এই ড্রোন সংক্রান্ত ব্যবসা ১০০০ কোটি মার্কিন ডলার ছুঁয়ে ফেলবে বলে তাঁদের আশা।