শর্টস পরা ও গোঁফ রাখার 'অপরাধ', গুজরাটে কোপানো হল দলিত তরুণকে


শর্টস পরা আর গোঁফ রাখার কঠিন মূল্য চোকাতে হল এক দলিত তরুণকে। গুজরাটের আমেদাবাদে ১৮ বছরের সঞ্জয় মাকওয়ানাকে বেধড়ক মারধর করে কোপানোর অভিযোগ উঠল দরবার সম্প্রদায়ের সাতজনের বিরুদ্ধে। 

মঙ্গলবার গভীর রাতে বভলা তালুকের কবিতা গ্রামে ঘটেছে এই ঘটনা। বুধবার বভলা পুলিশ হত্যার চেষ্টা নির্যাতনের অভিযোগে অভিযুক্ত সাতজনের বিরুদ্ধে FIR দায়ের করেছে। FIR-এ লেখা হয়েছে, 'বারমুডা শর্টস পরে থাকা সঞ্জয় মাকোয়ানাকে হুমকি দিয়েছিলেন মহাবীর সিং রাঠোর ও অজ্ঞাতপরিচয় কয়েকজন। তাঁরা বলেছিলেন, সঞ্জয় শর্টস পরলে আর গোঁফ রাখলে তাঁকে কঠিন মূল্য চোকাতে হবে। তাঁকে বেধড়ক পেটানো হবে ও নির্যাতন করা হবে বলে বারবার হুমকি দেওয়া হয়েছিল। এরপর দরবার সম্প্রদায়ের গম্ভীরসিং রাঠোর, ভগভাই রাঠোর ও পিঙ্কালসিং রাঠোর সঞ্জয়ের দিকে ছুটে গিয়ে বেধড়ক মারধর শুরু করেন। তাঁকে কোপানোও হয়।' এদিকে, তাঁদের উপর হামলার অভিযোগে চার দলিতের বিরুদ্ধে পাল্টা অভিযোগ দায়ের করেছে উচ্চবর্ণের দরবার সম্প্রদায়।

FIR-এ বলা হয়েছে, গম্ভীর সিং রাঠোর ও ভগভাই রাঠোর ধারালো অস্ত্র দিয়ে সঞ্জয়ের মাথায় আঘাত করে। সঞ্জয়ের বাবা ছেলেকে বাঁচাতে এগিয়ে এলে তাঁকেও মারধার করা হয় বলে অভিযোগ। সঙ্গে তাঁদের দুজনকে ভিএস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পেটে গভীর ক্ষত থাকায় সঞ্জয়ের অস্ত্রোপচার করা হয়েছে। তিনি আপাতত বিপন্মুক্ত বলে জানিয়েছেন ডাক্তাররা।