রাজ্যে ভেজাল গুটখা! লরি বোঝাই নকল প্যাকেট দেখে চোখ কপালে পুলিশের


নকল গুটখা এবার রাজ্যে।

একই দিনে জোড়া অভিযানে পুলিশের হাতে দুই বড় সাফল্য পশ্চিম মেদিনীপুরে। জেলার খড়গপুর গ্রামীণ থানার পুলিশের অভিযানে নকল বেআইনি গুটকা কারখানার হদিশ পাওয়া গেল। প্রায় দেড় লরি সামগ্রী উদ্ধার করে সিল করা হয়েছে কারখানা। সংশ্লিষ্ট ঘটনার গ্রেফতার একজন। অন্যদিকে, ডাকাতির আগেই কুকর্মের উদ্দেশ্যে জড়ো হওয়া ডাকাতের দলকে গ্রেফতার করল কোতোয়ালি থানার পুলিশ।

প্রথম ঘটনাটি ঘটেছে সোমবার সন্ধ্যায় খড়গপুর লোকাল থানার অন্তর্গত সাহাচক এলাকায়। পুলিশের কাছে খবর ছিল খড়গপুর সংলগ্ন এলাকার কোথাও নকল গুটখা তৈরি হচ্ছে। নির্দিষ্ট অভিযোগ পাওয়ার পরই পুলিশ তদন্তে নেমে সে বিষয়ে নিশ্চিত হয়। এর পরেই শুরু হয়ে যায় অভিযানের প্রস্তুতি। সোমবার সন্ধ্যায় পুলিশের একটি দল অভিযান চালিয়ে হাজির হয়ে যায় খড়গপুর শহর সংলগ্ন সাহাচক এলাকাতে। সেখানে একটি গুদামের ভিতর ঢুকে দেখা যায় অনেক নকল গুটকা তৈরির সামগ্রী জড়ো করা রয়েছে। গুটকা তৈরীর সমস্ত উপকরণই মজুদ সেখানে। পুলিশ এই কারখানার মালিক ছোটা সাওন নামে এক যুবককে গ্রেফতার করেছে। সেই সঙ্গে প্রায় দেড় লরি নকল গুটকা তৈরীর সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে।

অপর ঘটনাটি ঘটেছে মেদিনীপুর শহর সংলগ্ন পাখি বাগান এলাকায়। পুলিশের কাছে খবর ছিল, মেদিনীপুর শহর ও শহর সংলগ্ন এলাকার বাসিন্দা বেশ কিছু যুবক ডাকাতির ঘটনার সঙ্গে জড়িত। তারা একটি ডাকাতির উদ্দেশ্যে পরিকল্পনা করছিল। সেইমতো সোমবার রাতে মেদিনীপুর শহরের প্রান্তে পাখি বাগান এলাকায় জড়ো হয়েছিল ৮ জন যুবক। ওই সময় কোতোয়ালি থানার পুলিশ সেখানে বিভিন্ন দিক থেকে ঘেরাও করে তাদের গ্রেফতার করে। তাদের কাছ থেকে ভোজালি সহ বিভিন্নরকম ধারালো অস্ত্র উদ্ধার হয়েছে। পুলিশের জেরায় তারা ডাকাতির চেষ্টার ঘটনা স্বীকার করেছে, বলে পুলিশ জানিয়েছে।
     
গত একমাস ধরেই পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশের আরো চারটি থানা যৌথ অভিযান চালিয়ে ১১৮ টি চুরি যাওয়া মোটরবাইক উদ্ধার করেছিল। যা একটি বড় সড় সাফল্য ছিল বলে পুলিশের দাবি। এবার আরও একটি সাফল্য জেলা পুলিশের কাছে।