দরজা খুলতেই সামনে চুরি যাওয়া টিভি!


পাশের ঘরে ছেলে ঘুমিয়ে পড়েছে। বাবা-মায়ের চোখেও ঘুম নেমেছে। এমন সময় সদর দরজার কড়া নাড়ার আওয়াজ। ধড়ফড় করে উঠে পড়েন দম্পতি। এ বার কি তবে ডাকাত পড়ল! কিছুক্ষণ পরে বুঝলেন পড়শিদের গলার আওয়াজ। দরজা খুলে বাইরে পা রাখতেই দম্পতি দেখতে পেলেন, তাঁদের হারানো রঙিন টিভিটা চোরেরা রেখে গিয়েছে!

গুসকরার সুভাষপল্লির বাসিন্দা, পঞ্চাশোর্ধ্ব শ্যামাপ্রসাদ ও প্রতিমা সরকারের বাড়ির লাগোয়াই তাঁদের মেয়ের বাড়ি। কর্মসূত্রে মেয়ে পাপিয়া সোম ও জামাই প্রবীর সোম মালদহে থাকেন। বলতে গেলে বাড়ি ফাঁকাই পড়ে থাকে। চার দিন আগে, শুক্রবার রাতে মেয়ের বাড়ি থেকে ২৮ ইঞ্চি রঙিন টিভি-সহ কাঁসার বাসনপত্র চুরি গিয়েছে বলে গুসকরা ফাঁড়িতে অভিযোগ করেন প্রতিমাদেবী। সোমবার গভীর রাতে বাড়ির সামনে অক্ষত অবস্থায় টিভি মিলল। এই ঘটনায় বিস্মিত গুসকরার ১২ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা।

প্রতিমাদেবী বলেন, "পড়শি রবীন বালা ও বিশ্বনাথ ঢালি মাছ ধরে ঘরে ফিরছিল। সেই সময় রাস্তার পাশে টিভি দেখে চমকে যায়। তারাই কড়া নাড়ে। আমরা দরজা খুলতেই ওরা চেঁচিয়ে, 'এই দেখ রাস্তার উপরে টিভি পড়ে রয়েছে।' তাকিয়ে দেখি, এই টিভিটাই মেয়ের ঘরে লাগানো ছিল!'' চোরের দল যে টিভি ফেরত দিয়ে গিয়েছে, তা মঙ্গলবার সকালেই গুসকরা ফাঁড়িতে গিয়ে জানিয়ে এসেছেন প্রতিমাদেবী। তবে কাঁসার জিনিসপত্রের খোঁজ পাননি প্রতিমাদেবীরা। ওই দুই পড়শি বলেন, "আমরা বাড়ি ফিরছিলাম। দূর থেকে দেখি রাস্তার উপরে উল্টো করে টিভিটা বসানো রয়েছে। তখনই মনে পড়ে যায়, সরকার দম্পতির বাড়ি থেকে টিভি খোওয়া গিয়েছিল। তার পরেই ওদের ডেকে তুলি।''

এই ঘটনা নিয়ে এখন এই ছোট্ট পুরশহরে জোর চর্চা। সেই সূত্রেই অনেকে মনে করাচ্ছেন, কয়েক দিন আগে এখানকার শিবতলায় একটি বাড়িতে চুরি করতে এসে খোলা ছাদে মিঠে হাওয়ায় ঘুমিয়ে পড়েছিল আসানসোলের রেলপাড়ের যুবক ইব্রাহিম আনসারি। কিল-চড় খেয়ে তার ঘুম ভাঙে। তখনও গুসকরার বাসিন্দারা অবাক হয়ে গিয়েছিলেন।

সরকার দম্পতির পড়শিরা মজা করে বলছেন, চোর হঠাৎ সাধু হল কেন? না হলে চার দিন পরে কেউ চুরি করা টিভি বাড়ির সামনে রেখে যায়! জেলা পুলিশের এক কর্তা অবশ্য বলছেন, "ওই পরিবারের পরিচিত কেউ এই চুরি করেছে। চার দিন ধরে রাখার পরেও টিভি বিক্রি করার সুযোগ পায়নি বলে মনে হয়। আবার এলাকায় রাখলে ধরা পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে—সে জন্যই বুদ্ধি করে টিভি রেখে দিয়ে এসেছে।''

কারণ যাই হোক, টিভি ফেরত পেয়ে খুশিই হয়েছেন সরকার দম্পতি। প্রতিমাদেবী তো বলেই ফেললেন, ''এমনও হয় নাকি?''