এটিএম কাণ্ডে গ্রেফতার দুই রোমানীয়কে নিয়ে আসা হচ্ছে কলকাতায়


এটিএম জালিয়াতি কাণ্ডে দুই রোমানীয় দিমিত্রু ক্যালিন এবং ওপরিয়া ওভিদিউ সিমিয়নকে শনিবার সকালে গ্রেফতার করল পুলিশ। এ দিন তাদের কলকাতায় নিয়ে আসা হবে বলে পুলিশ সূত্রে খবর। তোলা হবে ব্যাঙ্কশাল আদালতে।
গোপন সূত্রে খবর পেয়ে কলকাতা পুলিশের একটি বিশেষ তদন্তকারী দল (সিট) দিল্লিতে গিয়ে নজরদারি চালাচ্ছিল। বৃহস্পতিবার রাতে দিল্লির মুনিরকা এলাকায় একটি মিষ্টির দোকানের পাশে ব্যাঙ্ক অব ইন্ডিয়ার এটিএম কাউন্টারে ঢোকার সময় ওই দু'জনকে আটক করেসিট।দিল্লির যে বাড়িতে ওই দুই যুবক উঠেছিল সেখান থেকে জাল পাসপোর্ট, প্রচুর ক্লোনিং করা কার্ড উদ্ধার করে পুলিশ। শুধু এই দু'জন নয়, এই জালিয়াতির শিকড় যে অনেক গভীরে তা আঁচ করতে পারছে তদন্তকারী দলটি।

সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটিএম জালিয়াতির মতো সাইবার অপরাধগুলির সঙ্গে নাইজেরিয়ান গ্যাং জড়িত থাকার ঘটনা আগে সামনে এসেছে। দেশে জুড়ে প্রতারণার জাল ছড়িয়ে রাখত তারা। বিশেষ করে দেশের বড় শহরগুলোতে এদের কারবার চলত। কলকাতায় বিভিন্ন ব্যাঙ্ক গ্রাহকদের লক্ষ লক্ষ টাকা প্রতারণায় এই প্রথম রোমানীয় গ্যাঙের হদিশ পেল পুলিশ।

পুলিশ জানিয়েছে, দিল্লি, কেরল, বেঙ্গালুরু, মু্ম্বইয়ে স্কিমার বসিয়ে এটিএমগুলি থেকে টাকা আত্মসাৎ আগেই করেছিল এই দলটি। এ বার টার্গেট ছিল কলকাতা। তিন মাস আগে থেকে এ শহরে ঘাঁটি গেড়েছিলতারা। কসবায় একটি হোটেল ভাড়া করে থাকছিল তারা। মাঠে নামার আগে শহরের বিভিন্ন এটিএমে রেইকি করে তারা। মূলত নিরাপত্তাহীন এটিএমগুলিকেই টার্গেট করেছিল এই দলটি।সেই এটিএমগুলিতে স্কিমার লাগিয়ে গত তিন মাস ধরে গ্রাহকদের তথ্য সংগ্রহ করেছিল তারা। তারপর দিল্লিতে চলে যায় ওই দুই যুবক। হাতিয়ে নেওয়া তথ্যগুলো থেকে ক্লোন এটিএম কার্ড তৈরি করে। তার পর ওই কার্ডের সাহায্যে দিল্লি থেকেই কলকাতার গ্রাহকদের টাকা আত্মসাৎ করছিল।