নিজের কম্পিউটারকে Chromebook বানিয়ে তুলবেন কীভাবে?


Chromebook এর নাম হয়তো অনেকেই শুনে থাকবেন। এই ল্যাপটপগুলিতে Google এর নিজস্ব অপারেটিং সিস্টেম Chromium OS চলে। কম শক্তিশালী ল্যাপটপের জন্য এই অপারেটিং সিস্টেম তৈরী করেছে Google। বিশ্বব্যাপী ছাত্রদের মধ্যে দারুন জনপ্রিয় এই অপারেটিং সিস্টেম।

এই প্রতিবেদনে আমরা কীভাবে USB ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে যে কোন কম্পিউটারে Chromium OS চালানোয় উপায় দেখে নেব। এর জন্য একটি Windows, Linux বা Mac অপারেটিং এ চলা একটি কম্পিউটার প্রয়োজন যে কম্পিউটারে অন্যত একটি USB ড্রাইভ রয়েছে। এর সাথেই প্রয়োজন একটি অন্তত 4GB স্টোরেজের USB ফ্ল্যাশ ড্রাইভ (পেন ড্রাইভ)।


নিজের কম্পিউটারে পেন ড্রাইভ থেকে Chromium OS চালাতে নীচের পদ্ধতি


অনুসরন করুন:

১. Chromium OS এর লেটেস্ট বিলিড ডাউনলোড করুন। Google Chromium OS ডাউনলড করতে দেয় না। কিন্তু Arnold The Bat এর মতো একাধিক ওয়েবসাইটে Chromium OSএর লেটেস্ট বিল্ড পেয়ে যাবেন। এখান থেকে ডাউনলোড করে নিন। ডাউনলোড হওয়া ফাইলটি zip ফর্ম্যাটে থাকবে।

২. ফাইল এক্সট্র্যাকটার দিয়ে এই ফাইল আনজিপ করিন।

৩. USB ড্রাইভ কম্পিউটারে লাগিয়ে FAT32 তে ফর্ম্যাট করুন (Mac এর ক্ষেত্রে MS-DOS FAT)।

৪. যে কোন একটি ইমেজ বার্নিং সফটওয়্যার ডাউনলোড করে Zip ফাইলের ইমেজ ফাইলটি USB ড্রাইভে রাইট করুন। Rufus, ISO to USB এর মতো জনপ্রিয় সফটওয়্যারগুলি ব্যবহার করতে পারেন।

৫. এরপরে USB ড্রাইভে Chromium OS এর ইমেজ ফাইল বার্ন করে বুটেবেল ড্রাইভ তৈরী করুন।

৬. এরপরে সিস্টেম রিস্টার্ট করে শুরুর স্ক্রিনে বুট অপশান থেকে USB সিলেক্ট করুন। এর ফলে কম্পিউটার বুট হওয়ার সময় USB ড্রাইভ থেকে বুট হবে।

৭. এখানে পেন ড্রাইভ সিলেক্ট করে অপেক্ষা করলে আপনার কম্পিউটারে Chromium OS চলতে শুরু করে দেবে।

বিঃদ্রঃ – পেন ড্রাইভে Chromium OS ইন্সটল হওয়ার আগে পেন ড্রাইভের সব ডাটা ডিলিট হয়ে যাবে। তাই এই কাজে পেন ড্রাইভ ব্যবহার করার আগে তা ব্যাক আপ নিতে ভুলবেন না।