ফরচুন 'চেঞ্জ দ্য ওয়ার্ল্ড' তালিকায় Jio প্রথম স্থানে!


বিশ্বজয় করল মুকেশ আম্বানির রিলায়েন্স জিও। ফরচুন-এর 'চেঞ্জ দ্য ওয়ার্ল্ড' তালিকায় প্রথম স্থান অধিকার করে নজির সৃষ্টি করল ভারতের টেলিকম দৈত্য।

ব্যবসায়ে শুধু আর্থিক লাভ নয়, তার পাশাপাশি বিশ্বের সাহায্যার্থে সামাজিক সমস্যা সমাধান করাই মূল উদ্দেশ্য। এই নীতি অনুসরণ করে প্রতি বছর সারা পৃথিবীর বাণিজ্যিক সংস্থা নিয়ে তৈরি হয় ফরচুন তালিকা। সোমবার নিউ ইয়র্কে প্রকাশিত তালিকায় এক নম্বরে জায়গা করে নিয়েছে রিলায়েন্স জিও। তার পিছনে রয়েছে ফার্মাকোলজি দুনিয়ার বিশ্বশ্রেষ্ট সংস্থা Merck এবং ব্যাঙ্ক অফ আমেরিকা।

তালিকার পাঁচ নম্বরে রয়েছে চিনা সংস্থা আলিবাবা গ্রুপ, ষষ্ঠ স্থানে খাদ্য ও ওষুধ বিপণন সংস্থা Kroger এবং অষ্টম স্থানে জায়গা পেয়েছে শিল্পক্ষেত্রে যন্ত্রপাতি প্রস্তুতকারী সংস্থা এবিবি। দশম স্থান অধিকার করেছে নেটওয়ার্ক ও কমিউনিকেশন সংস্থা হিউজেস নেটওয়ার্ক সিস্টেম।

এদিন তালিকা প্রকাশের সময় ফরচুনের তরফে জানানো হয়েছে, '২০১৬ সালে রাষ্ট্রসংঘের ঘোষণা অনুযায়ী, ইন্টারনেট পরিষেবা প্রাপ্তি প্রাথমিক মানবাধিকার। সেই পরিষেবা সম্প্রসারণের জন্য সকলের চেয়ে বেশি প্রশংসা পাওয়ার যোগ্য রিলায়েন্স জিও।' 

প্রসঙ্গত, ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ফ্রি কল ও ফ্রি ডেটার ঝাঁপি নিয়ে ভারতের বাজারে আত্মপ্রকাশেই ঝড় তোলে রিলায়েন্স জিও। তার দাপটে প্রতিযোগী সংস্থাগুলি ঝাঁপ ফেলতে অথবা জিও-র সঙ্গে হাত মেলাতে বাধ্য হয়। এখনও পর্যন্ত ২১.৫ কোটির বেশি গ্রাহক রয়েছে জিও-র এবং মোটা অঙ্কের লাভও ঘর তুলতে সফল হয়েছে।

এদিন ফরচুন জানিয়েছে, 'দুই বছর আগে মোবাইল ফোনের ভরসা ছিল ২-জি নেটওয়ার্ক, যেখানে এক জিগাবাইট ডেটা পেতে গ্রাহককে ২০০ টাকা ব্যয় করতে হত। ভারতে সেই সময় মাত্র ১৫.৩ কোটি গ্রাহক মোবাইল ইন্টারনেট ব্যবহার করতেন। ৪-জি নেটওয়ার্ক পরিষেবা নিয়ে বাজারে জিও প্রবেশ করা মাত্র জলের দরে ডেটা পাওয়া সম্ভব হল। এর পরে অত্যন্ত কম দামে স্মার্টপোন এবং ফিক্সড ব্রডব্যান্ড পরিষেবার সুবাদে নেট কানেক্টিভিটির দুনিয়ায় বিপ্লব ঘটিয়েছে রিলায়েন্স জিও।'