5 থেকে 12 পর্যন্ত পড়া বিধায়কদের গড় আয় ৩১ লক্ষ


নয়াদিল্লি: দেশের বিভিন্ন রাজ্যের বিধায়করা কত বেতন পান, তাঁদের রোজগার কেমন, এসব নিয়ে অনেকেরই কৌতূহল রয়েছে। সেই রোজগার যে বেশ মোটা অঙ্কের সেটাও সবারই জানা। সেই বিষয়েই একটি সার্ভে করে রিপোর্ট প্রকাশ করেছে এডিআর নামে এক সংস্থা। আর সেখানেই উঠে এসেছে বিধায়কদের রোজগার সংক্রান্ত নানা তথ্য।

রিপোর্টে দেখা গিয়েছে গোটা দেশে বিধায়কদের গড় বার্ষিক আয় ২৪.৫৯ লক্ষ টাকা। এর মধ্যে সবথেকে বেশি আয় করেন কর্ণাটকের ২০৩ জন বিধায়ক। তাদের গড় আয় ১.১ কোটি টাকা। আর অন্যদিকের পূর্বের রাজ্যে সবথেকে আয় কম বিধায়কদের। সেখানে তাঁরা বছরে সাড়ে ৮ লক্ষ টাকা রোজগার করেন। সবথেকে কম আয় ছত্তিসগড়ের বিধায়কদের, বছরে ৫.৪ লক্ষ আর দক্ষিণের সবকটি রাজ্য মিলে ৭১১ জন বিধায়কের গড় আয় ৫১.৯৯ লক্ষ।

বেশি ডিগ্রি থাকলে বেশি বেতন পাওয়া যায়, বিধায়কদের আয় দেখলে এই চিন্তাভাবনাটাও ভুল প্রমাণিত হবে। সোমবার প্রকাশিত ওই রিপোর্ট বলছে, ৩৩ শতাংশ বিধায়ক, যারা ক্লাস ফাইভ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন, তাদের বার্ষিক গড় আয় ৩১.০৩ লক্ষ টাকা। আবার ২০ শতাংশ বিধায়ক যাদের স্নাতক ডিগ্রি রয়েছে, তাদের গড় আয় বছরে ২০.৮৭ লক্ষ টাকা। এছাড়া যেসব বিধায়ক নিরক্ষর তাদের বার্ষিক আয় ৯.৩ লক্ষ। অন্তত ৯৪১ জন বিধয়ক তাদের বার্ষিক আয় প্রকাশ করেননি, তাই তারা এই রিপোর্টের বাইরে। গৃহবধূ বিধায়কদের আয় সবথেকে কম, বছরে ৩.৭৯ লক্ষ।

এডিআর নামে ওই সংস্থার কর্ণধার জগদীপ ছোকার জানিয়েছেন, বেশিরভাগ ক্ষেত্রেই অল্পশিক্ষিত বিধায়কেরা কৃষিকেই পেশা হিসেবে বেছে নেন। সেক্ষেত্রে রোজগারের ব্যাখ্যা দেওয়ারও প্রয়োজন পড়ে না।

দেশের মধ্যে সবথেক ধনী বিধায়ক হলেন বেঙ্গালুরুর এন নাগারাজু। তাঁর বার্ষিক আয় ১৫৭.০৪ কোটি টাকা। আর সবথেকে কম আয় অন্ধ্রের বিধায়ক বি যামিনীর, ১৩০১ টাকা।