ফের গোঁত্তা খেয়ে ৫০০ পয়েন্ট নিচে নামল সেনসেক্স, নিফটি পড়ল ১১ হাজার পয়েন্টের নিচে


ভারতের ঘরোয়া ইকুইটি মার্কেটের দুর্বল অবস্থান ও অন্য নানা কারণ একত্রিত করে ফের একবার দিনের শুরুতেই ৫০০ পয়েন্ট নেমে গেল সেনসেক্স। নিফটি চলে এল ১১ হাজার পয়েন্টের নিচে। সেনসেক্স চলে এসেছে ৩৬ হাজারের ঘরে (৩৬২৩৯.৫৭)। নিফটি ১০ হাজার ৯৪৬ পয়েন্ট রয়েছে দুপুর ১২ টা ৪০ মিনিট অবধি।

মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, এইচডিএফসি, মারুতি সুজুকি, টাটা স্টিল ও ইন্ডাসইণ্ড ব্যাঙ্কের শেয়ারে বড় ধাক্কা লেগেছে। ৫০টির মধ্যে নিফটির ৩৭টি স্টক নিচে নেমেছে।

এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, সরকার নন-ব্যাঙ্কিং ফিনান্সিয়াল কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের বিষয়ে বিশেষ সচেতন রয়েছে।

এদিকে ডলারের সাপেক্ষে টাকার দাম ফের একবার ২৯ পয়সা কমে গিয়েছে। এই মুহূর্তে এক ডলারের দাম ৭২.৪৯ টাকা। একদিকে আমেরিকার সঙ্গে প্রস্তাবিত বাণিজ্য বৈঠক চিন বাতিল করে দিয়েছে। তার উপরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ফের বেড়ে গিয়েছে।

শুধু ভারতে নয়, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড সহ বিভিন্ন দেশে শেয়ার বাজারে ধাক্কা লেগেছে। শুক্রবারও সেনসেক্স ১ হাজার পয়েন্টের বেশি নেমে গিয়েছিল। পরে অবস্থা শুধরে ২৭৯ পয়েন্ট নিচে বাজার শেষ হয়। এদিন সোমবার বাজার খুলতেই ফের ধস নামল।