নোবেল শান্তি পুরস্কারের জন্য 'মনোনীত' মোদী! জেনে নিন বিস্তারিত


নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তামিলনাড়ুর বিজেপি সভাপতি তামিলিসাই সৌন্দারার্জন জানিয়েছেন, বিশ্বের সর্ববৃহত স্বাস্থ্য প্রকল্প চালু করার জন্য তিনি নোবেল পুরস্কারের জন্য মোদীকে মনোনীত করেছেন।

তামিলনাড়ুর বিজেপি সভাপতির স্বামী অধ্যাপক পি সৌন্দারার্জন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নেফ্রোলজির বিভাগীয় প্রধান। তিনিও মোদীকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেছেন। রাজ্য বিজেপির সদর দফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বের সর্ববৃহত স্বাস্থ্য প্রকল্প প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা আয়ুষ্মান ভারত চালু করায় ২০১৯-এর নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মনোনীত করেছেন তামিলনাড়ুর বিজেপি সভাপতি তামিলিসাই সৌন্দারার্জন। বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে, এই প্রকল্প ভারতের লক্ষ লক্ষ মানুষের জীবনে পরিবর্তন এনে দেবে। বিশেষ করে উপকৃত হবেন সমাজের দুর্বল ও নিচের দিকে থাকা মানুষজন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯-এর নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন জমার শেষ দিন ২০১৯-এর ৩১ জানুয়ারী। প্রত্যের বছরের সেপ্টেম্বরে এই মনোনয়নের প্রক্রিয়া শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সংসদ সদস্যরা প্রধানমন্ত্রীকে মনোনীত করতে পারেন, জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিশ্বের সর্ববৃহত সরকারি সাহায্য প্রাপ্ত স্বাস্থ্য প্রকল্পে উপকৃতের সংখ্যা কানাডা, মেক্সিকো এবং আমেরিকার সম্মিলিত জনসংখ্যার সমান বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।