কাউন্টার থেকে কাটা ট্রেন টিকিট অনলাইনে বাতিল করবে কীভাবে?


গত কয়েক বছরে ট্রেন যাত্রীদের জীবন অনেক সহজ করে দিয়েছে IRCTC। সম্প্রতি WhatsApp থেকে PNR স্ট্যাটাস দেখার ফিচার শুরু করেছিল IRCTC। এর ফলেই ট্রেন যাত্রীদের অনেক সুবিধা হয়েছে।

আগে অনলাইনে টিকিট কাটলে তবেই সেই টিকিট অনলাইনে বাতিল করা যেত। কাউন্টার থেকে কাটা টিকিট কোন ভাবেই অনলাইনে বাতিল করা যেত না। কাউন্টার টিকিট বাতিল করতে এতদিন নিকটবর্তী কাউন্টারে ছুটতে হত। এবার সেইদিন শেষ। অনলাইনে কাউন্টারে কাটা টিকিট বাতিল করার ফিচার নিয়ে হাজির IRCTC।

অনলাইনে কাউন্টারে কাটা টিকিট বাতিল করতে irctc.co.in ওয়েবসাটে গিয়ে 'Cancel Ticket' সিলেক্ট করুন। এখানে 'Counter Ticket' নামে একটি নতুন অপশান পাবেন। এরপরে আপনার PNR নম্বর দিয়ে ট্রেন নম্বর সিলেক্ট করুন। এরপরে 'Cancel Ticket' এ ক্লিক করলে টিকিট বুক করার সময় যে ফোন নম্বর দেওয়া ছিল সেই নম্বরে একটি OTP আসবে। এরপরে সেই OTP দিয়ে 'Cancel Ticket' এ ক্লিক করলে টিকিট বাতিল হয়ে যাবে।

এরপরে আপনার কাছে একটি SMS চলে আসবে। সেখানে আপনি যে টাকা ফেরৎ পাবেন তা জানানো হবে। এই SMS নিকটবর্তী বুকিং কাউন্টারে গিয়ে দেখালে আপনার টাকা ফেরৎ দেওয়া হবে।

IRCTC জানিয়েছে যাত্রা শুরুর 4 ঘন্টা আগে পর্যন্ত কাউন্টারে কাটা টিকিট অনলাইনে বাতিল করা যাবে। যাত্রা শুরুর ৩০ মিনিট আগে পর্যন্ত RAC বা ওয়েট লিস্টের টিকিট বাতিল করতে পারবেন যাত্রী। টিকিট কাটার সময় সঠিক মোবাইল নম্বর দিলে তবেই সেই টিকিট অনলাইনে বাতিল করা সম্ভব। এই বিষয়ে আরও তথ্যের জন্য নলগ ইন করুন irctc ওয়াবসাইটে।