আরেকটা সার্জিক্যাল স্ট্রাইক দরকার, বললেন সেনাপ্রধান, পাকিস্তানের সঙ্গে বৈঠক বাতিলের সিদ্ধান্তেও সায়


নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে নিয়ন্ত্রণ রেখার ওপারে সন্ত্রাসবাদী হামলা চালানোর ঘাঁটিগুলির ওপর আরেকটা সার্জিক্যাল স্ট্রাইক দরকার বলে অভিমত জানালেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পরও জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসের বিরাম নেই। সেই প্রেক্ষাপটে সেনাপ্রধানকে সাংবাদিক বৈঠকে আরও একটা সার্জিক্যাল স্ট্রাইক প্রয়োজন কিনা, প্রশ্ন করা হলে তিনি ইতিবাচক প্রতিক্রিয়া দিয়ে বলেন, আমার মতে সার্জিক্যাল হামলার মতো আরও কিছু ব্যবস্থা নেওয়া দরকার। তবে আমরা কী করতে চাই, সেটা বলতে চাইছি না।

২ বছর আগে ২৯ সেপ্টেম্বর ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণ রেখা টপকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢুকে সন্ত্রাসবাদী হামলা চালানোর ঘাঁটি ধ্বংস করে দিয়ে এসেছিল।

গত রবিবার সেনাপ্রধান কেন্দ্রীয় সরকারের পাকিস্তানের সঙ্গে আলোচনার সিদ্ধান্ত প্রত্যাহারের সিদ্ধান্ত সমর্থন করেও সওয়াল করেন, সন্ত্রাস আর আলোচনা একসঙ্গে চলতে পারে না।

জম্মু ও কাশ্মীরে তিন পুলিশকর্মীর নৃশংস হত্যাকাণ্ড ও পাকিস্তানের নিহত কাশ্মীরী সন্ত্রাসবাদী বুরহান ওয়ানিকে 'মহিমান্বিত করে' ডাকটিকিট প্রকাশের প্রতিবাদে নিউইয়র্কে নির্ধারিত ভারত, পাক বিদেশমন্ত্রীদের বৈঠক বাতিল করে নয়াদিল্লি।

গত সপ্তাহে এক বিএসএফ জওয়ানকে গুলি করে হত্যা ও তাঁর দেহ বিকৃত করে দেওয়ারও তীব্র নিন্দা করে ভারত সরকার।

পাকিস্তান মুখে যু্দ্ধবিরতির কথা বললেও সীমান্তের ওপার থেকে অনুপ্রবেশ বহাল থাকার কথা জানিয়ে সেনাপ্রধান গত রবিবার জানিয়ে দেন, এটা চলতে দেওয়া যায় না, সন্ত্রাসবাদীদের উপত্যকায় শান্তি বানচাল করা থেকে ঠেকাতে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।