কীভাবে ভারতে টেলিকম দুনিয়ায় বিপ্লব আনল জিও?


সবে দুই বছরে পড়ল জিও। ইতিমধ্যেই ভারতের অন্যতম প্রধান নেটওয়ার্কের তকমা পেয়েছে মুকেশ আম্বানির কোম্পানি। জিওর নাম শুনলে প্রতিযোগী কোম্পানির ঘুম ছুটে যাচ্ছে। রোজই নতুন অফার নিয়ে গ্রাহকের মন জয় করছে জিও।

গত দুই বছরে ভারতবাসীর স্মার্টফোন ও ডাটা ব্যবহারের অভ্যাস বদলে দিয়েছে জিও। জিওর সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে এক হয়ে গিয়েছে ভোডাফোন ও আইডিয়া। জিও বাজারে আসার পরে ভারতে টেলিকম জগতে আসা পরিবর্তনগুলিতে নজর রাখা যাক।

১। জিও বাজারে আসার আগে ভারতবাসী মোট ২০ কোটি জিবি ডাটা ব্যবহার করতেন। এখন ভারতবাসী মাসে ৩৭ কোটি জিবি ডাটা ব্যবহার করেন।

২। জিও বাজারে আসার আগে 1GB ডাটার গড় মূল্য ছিল ২৫০ টাকা। এখন 1GB ডাটার গড় মূল্য মাত্র ১৫ টাকা।

৩। জিও লঞ্চের সময় মোবাইল ডাটা ব্যবহারে সারা বিশ্বে ভারতের স্থান ছিল ১৫৫। এখন সারা বিশ্বে মোবাইল ডাতা ব্যবহারে ভারত এক নম্বর স্থান অধিকার করে।

৪। জিও লঞ্চের পরে ভারতে মোট ৭ কোটি গ্রাহক প্রথব বার ফেসবুক, ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়া ব্যবহার শুরু করেন।

৫। জিও লঞ্চের আগে ভারতে মোট ৯ টি বেসরকারী নেটওয়ার্ক ছিল। এখন সারা দেশে মাত্র তিনটি বেসরকারী নেটওয়ার্ক প্রোভাইডার রয়েছে। এই তিনটি হল ভোডাফোন-আইডিয়া, এয়াররেল আর জিও।

৬। ভারতে একজন মোবাইল গ্রাহক হড়ে 10.6GB ডাটা ব্যবহার করেন। একজন গ্রাহক মাসে ৭৪৪ মিনিট মোবাইলে কথা বলেন।

৭। জিও লঞ্চের আগে ভারতে হাতে গোনা স্মার্টফোনে VoLTE ফিচার থাকত। এখন বারতে বিক্রি হওয়া সব স্মার্টফোনে VoLTE ফিচার থাকে। এমনকি ফিচার ফোনেও VoLTE পরিষেবা পাওয়া যাচ্ছে।

৮। মাত্র দুই বছরে ২১.৫ কোটির বেশি গ্রাহক জিও নেটওয়ার্কে যোগ দিয়েছেন।