সবরিমালায় মহিলাদের প্রবেশাধিকার নিয়ে আজ রায় সুপ্রিম কোর্টের

দিল্লি : কেরালার সবরিমালা মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে আজ রায় দেবে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ এই রায় দেবে।

বর্তমানে ১০ থেকে ৫০ বছর বয়সী ঋতুমতি মহিলাদের ওই মন্দিরে প্রবেশাধিকার নেই। কারণ ধর্মীয় বিশ্বাস অনুসারে ওই মন্দিরে দেবতা ব্রহ্মচর্য পালন করেন। ঋতুমতি মহিলাদের মন্দিরে প্রবেশাধিকারের দাবিতে কেরালা হাইকোর্টে একটি মামলা দায়ের হয়েছিল। সেই মামলার প্ররিপ্রেক্ষিতে মন্দিরের পরিচালন পর্ষদের প্রধান বলেছিলেন, "মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার দিলে মন্দির যৌন পর্যটনের আখড়া হয়ে উঠবে।" তাঁর এই বক্তব্য নিয়ে বিতর্ক তৈরি হয়। এরপর ১৯৯১ সালে কেরালা হাইকোর্ট মন্দিরে মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞা বহাল রাখে।

কেরালা হাইকোর্টের এই রায়ের পর মামলাটি সুপ্রিম কোর্টে যায়। মামলার পর্যবেক্ষণে শীর্ষ আদালত জানিয়েছিল, মন্দির হল জনগণের সম্পত্তি। সেখানে যদি একজন পুরুষের প্রবেশাধিকার থাকে তাহলে মহিলাদেরও সমানভাবে প্রবেশাধিকার থাকবে। এরপর মামলাটি পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চে যায়। আজ সেই মামলার রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বাধীন বেঞ্চ এই মামলার রায় দেবে। বেঞ্চের বাকি সদস্যরা হলেন ডি ওয়াই চন্দ্রচূড়, এ এম খানউইলকর, আর এফ নরিম্যান ও ইন্দু মালহোত্রা।