পাকিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করে ৭ হাজারি ক্লাবে রোহিত শর্মা

পাকিস্তানের বিরুদ্ধে রোহিত শর্মা।

পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের ম্যাচে তাঁর ব্যাট থেকে সেঞ্চুরি এসেছে। আর সেই সঙ্গেই তিনি ঢুকে পড়েছেন ৭হাজারের দলে। রবিবার দুবাইয়ে যখন পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট হাতে নেমেছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা তখন তিনি ৭ হাজারের থেকে মাত্র ৯৪ রানেপিছিয়ে ছিলেন। সেই লক্ষ্যে তো পৌঁছলেনই সঙ্গে তুলে নিলেন ওয়ান ডে-তে নিজের ১৯তম সেঞ্চুরিটিও।

ভারতীয়দের মধ্যে তিনি নবম সাত-হাজারি। এর আগে এই তালিকায় রয়েছেন, সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, এমএস ধোনি, বিরাট কোহালি, মহম্মদ আজহারউদ্দিন, যুবরাজ সিংহ এবং বীরেন্দ্র সহবাগ।

এই এশিয়া কাপের শুরু থেকেই দারুণ ছন্দে রয়েছেন ভারত অধিনায়ক। ভারতীয়দের মধ্যে দ্রুততম ৭ হাজারের তালিকায় তিনি কিন্তু তিন নম্বরে জায়গা করে নিলেন। তাঁর আগে রয়েছেন বিরাট কোহালি (১৬১) এবং সৌরভ গঙ্গোপাধ্যায় (১৭৪)। রোহিত শর্মা খেললেন ১৮১-র ইনিংস। ১৫০ ইনিংসে ৭ হাজার রান করে বিশ্ব ক্রিকেটে শীর্ষে রয়েছেন হাশিম আমলা।

বিরাট কোহালিকে বিশ্রাম দেওয়ায় তাঁর হাতেই তুলে দেওয়া হয়েছিল ভারতীয় দলের দায়িত্ব। সেই  দায়িত্ব সামলানোর সঙ্গে সঙ্গেই নিজেকেও টানা প্রমাণ করে চলেছেন রোহিত। এই নিয়ে তিন ম্যাচেই ৫০-এর উপর রান করলেন তিনি। ৫২, অপরাজিত ৮৩ ও অপরাজিত ১১১। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে ওপেন করতে নেমে রোহিত ১১৯ বলে ১১১ রান করতে গিয়ে হাঁকালেন সাতটি বাউন্ডারি ও চারটি ওভার বাউন্ডারি।

একইসঙ্গে সেঞ্চুরি করলেন আর এক ওপেনার শিখর ধবনও। এই নিয়ে তৃতীয়বার কোনও দুই ভারতীয় পাকিস্তানের বিরুদ্ধে একসঙ্গে সেঞ্চুরি হাঁকালেন।এর আগে ১৯৯৬ সালে শারজাহতে সচিন তেন্ডুলকর (১১৮) ও নভজ্যোৎ সিধু (১০১)-এর জুটি সেঞ্চুরি করেছিল। এবং ২০০৫-এ কোচিতে বীরেন্দ্র সহবাগ (১০৮) ও রাহুল দ্রাবিড় (১০৪) জুটি জোড়া সেঞ্চুরি তুলে এনেছিল।তৃতীয় রোহিত শর্মা (১১১) ও শিখর ধবন (১১৪) জুটি।