এশিয়ার মধ্যে তৃতীয় স্থান দখল করল কলকাতার আইআইএম


কলকাতা: 2018 সালের 'ফিনান্সিয়াল টাইমস মাস্টার্স ইন ম্যানেজমেন্ট র‍্যাঙ্কিং'এর সংস্করণে আইআইএম কলকাতা গোটা দেশের মধ্যে দ্বিতীয় এবং গোটা এশিয়ার মধ্যে তৃতীয় বিজনেস স্কুলের স্থান অর্জন করেছে। ওই প্রতিষ্ঠানের পক্ষ থেকে কয়েকঘন্টা আগেই প্রথম ঘোষণা করা এই ফলাফলের কথা।

বুধবার আইআইএম কলকাতার পক্ষ থেকে জানানো হয় যে, গোটা বিশ্বে আইআইএম কলকাতার স্থান 23 -তম। গতবারের  28-তম'র থেকে যা পাঁচধাপ উন্নতি করেছে।  এই বছরের সমীক্ষায় গোটা বিশ্বজুড়ে মোট একশো চারটি বিজনেস স্কুল অংশগ্রহণ করে।

ঘটনাচক্রে,  2015 সালের স্নাতকস্তরের রেটিং বিষয় ভিত্তিক ভাবে যা করা হয়েছিল, তার ওপর ভিত্তি করে অর্থনীতির ক্ষেত্রে প্রথম স্থান এবং বাণিজ্যের ক্ষেত্রে সপ্তম স্থান অধিকার করেছিল আইআইএম কলকাতা।

প্রথম দশটি বিজনেস স্কুল থেকে সংগৃহীত তথ্য এবং তাদের স্কুলে কী কী বিষয় পড়ানো হয়, তার ওপর ভিত্তি করেই তৈরি হয় এই র‍্যাঙ্ক।

দুটো ভিন্ন সমীক্ষার মাধ্যমে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি হয় এই র‍্যাঙ্ক। প্রথমটি তৈরি হয় বিজনেস স্কুলের ওপর ভিত্তি করে। দ্বিতীয় র‍্যাঙ্কটি তৈরি হয়  2015 সালে স্নাতক হয়েছিলেন যাঁরা, তাঁদের ওপর ভিত্তি করে, বলা হয় ওই বিবৃতিতে। 

শিক্ষাগত পরিকাঠামো, খেলাধুলার সুবিধা এবং অন্যান্য ক্ষেত্রেও বিশ্বের নিরিখে বহুভাবে এগিয়ে থাকার জেরেই এত গুরুত্বপূর্ণ  স্বীকৃতি পেল এই ঐতিহ্যময় শিক্ষা প্রতিষ্ঠান।