অভিনব প্রতারণা শহরে: দুহাজার ডলারের বদলে ভিম বার।


বিধাননগর: বিশ মার্কিন ডলারের ১০০টি নোট। মানে ২০০০ ডলার। আজকের ভারতীয় বাজারদরে যার কমবেশি মূল্য দাঁড়ায় ১ লক্ষ ৪০ হাজার টাকার মতো। সস্তায় সেই টাকা কিনতে গিয়ে হাতে এল গামছায় মোড়া ভিম বার (বাসন মাজার সাবান)। লক্ষ টাকা খুইয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন আবদুল হালিম নামে কড়েয়ার বাসিন্দা। অভিযুক্তদের খুঁজছে পুলিশ।
 
হয়েছিল টা কী? ঘটনাটি ঘটেছে সল্টলেকে। বিধাননগর (দক্ষিণ) অভিযোগ দায়ের হয়েছে বিলাল ও মুসা নামে দুই ব্যক্তির বিরুদ্ধে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আবদুলকে ঠকাতে রীতিমতো ফাঁদ পেতেছিল বিলালরা। ঘটনার সূত্রপাত ৩০ এপ্রিল চিত্তরঞ্জন হাসপাতালে। অপরিচিত এক যুবক এসে আবদুলের কাছে বাবার অস্ত্রোপচারের নাম করে ১০০ টাকা চায়। নাম বলে বিলাল। টাকাটা দেওয়ার পর বিলাল ২০ ডলারের নোট দিয়ে আবদুলকে বলে বাবা বিদেশে চাকরি করেন। তারা থাকে গ্রামে। কিছু ডলার নিয়ে এসে বাবা অসুস্থ হয়ে পড়েছেন। সেগুলি কোথায় ভাঙানো যাবে সে সম্পর্কে কোনও ধারণা তাদের নেই। আবদুল যদি তাদের সাহায্য করে উপকৃত হবে। ২০ ডলারের নোটটি পরের দিন বিলাল দিয়ে দেয় আবদুলকে। তার পরিবর্তে ৯৫০ টাকা দেয় আবদুল।

এরপর সোমবার ফোন করে বিলাল জানায়, বাবার অস্ত্রোপচার হবে সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে। ১ লক্ষ টাকার প্রয়োজন। তার কাছে ২০ ডলারের যে ১০০টি নোট রয়েছে সেটি নিয়ে আবদুল যদি এই টাকাটা দেন তাহলে সুবিধা হয়। এরপর মঙ্গলবার সল্টলেকের পরিবেশ ভবনের সামনে বিলালের দাদা মুসার সঙ্গে সাক্ষাৎ হয় আবদুলের। ১লক্ষ টাকা মুসাকে দেন আবদুল। তার পরিবর্তে গামছায় মোড়া ডলারের বান্ডিল তার হাতে তুলে দিয়ে মুসা বলে দেখে নিতে। শক্ত করে বাঁধা গামছার বাঁধন খুলতে ব্যস্ত হয়ে পড়েন আবদুল। সেই ফাঁকে মুসা হাওয়া। গিঁট খোলার পর দেখা যায় খবরের কাগজে মুড়ে বড়সড় সাইজের একটি ভিম বার তাঁকে গছানো হয়েছে। সকাল তখন সাড়ে আটটা। তখনই থানায় গিয়ে অভিযোগ দায়ের করেন আবদুল। পুলিশ বিলালদের খুঁজছে।


Highlights
অভিযোগ দায়ের করেছেন আবদুল হালিম নামে কড়েয়ার বাসিন্দা।

এক যুবক এসে আবদুলের কাছে বাবার অস্ত্রোপচারের নাম করে ১০০ টাকা চায়।