পুজোর আগেই মাঝেরহাটে বিকল্প পথ, দেখুন কেমন হবে সেই রাস্তা?


পুজোর আগেই মাঝেরহাটের বিকল্প পথ তৈরি করতে উদ্যোগী হয়েছে সরকার।  ভেঙে পড়া মাঝেরহাট সেটুর দুপাশের রাস্তাকে খালের ওপর কালভার্ট বানিয়ে জুড়ে এবং রেললাইনে লেভেল ক্রশিং তৈরি করে  ওই পথে যান চলাচলের পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।  পুজোর আগেই বিকল্প এই পথ খুলে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

মাঝেরহাট সেতুর নিচে পাশ বরাবর-দু দিকে রাস্তা রয়েছে। মাঝে রেললাইন আর খাল।  সেই অংশে কোনও রাস্তা নেই। খালের ওপর কালভার্ট করে সেই রাস্তা দুটি চওড়া করে, রেল লাইনের অংশেও পাকা রাস্তা তৈরি করা হবে। রেল লাইনের দু-দিকে হবে লেভেল ক্রশিং। সেই পথ দিয়ে গাড়ি চলবে। এরফলে ডায়মন্ডহারবার রোড ধরে তারাতলা থেকে মোমিনপুরের দিকে যেতে পারবে বেশকিছু যানবাহন। বিকল্প পথ তৈরি করতে ইতিমধ্যেই রেলের সঙ্গে আলোচনা শুরু করেছে রাজ্য। সোমবার এনিয়ে রেলের সঙ্গে রাজ্য সরকারের বৈঠকের  হওয়ার কথা।  রেলের সঙ্গে আলোচনাসাপেক্ষে কাজটা করবে রাজ্যের পূর্ত দফতর।

মাঝেরহাট ব্রিজ ভেঙে বিপর্যস্ত দক্ষিণ শহরতলির বিস্তীর্ণ এলাকার যান চলাচল। বিভিন্ন পথে যান ঘুরিয়ে দিয়েও ব্যস্ত সময় সামাল দিতে পারছে না পুলিস। এই পরিস্থিতি সামাল দিতে নতুন পথ বার করল রাজ্য সরকার।

মঙ্গলবার বিকেলে ভেঙে পড়ে মাঝেরহাট সেতু। এর পর যে মাথায় আকাশ ভেঙে পড়ে বেহালা-সহ দক্ষিণ শহরতলির বিস্তীর্ণ এলাকার বাসিন্দাদের। বিপর্যস্ত হয়ে পড়ে খিদিরপুর ডক থেকে কন্টেনারবাহী যান চলাচলও। পরিস্থিতি সামাল দিতে হাইড রোড-সহ বিভিন্ন রাস্তা দিয়ে যান ঘুরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন পুলিস কর্তারা। কিন্তু তাতে লাভের লাভ তেমন হয়নি। ওদিকে ভেঙে পড়া মাঝেরহাট সেতুরও খুব তাড়াতাড়ি উঠে দাঁড়ানোর সম্ভাবনা কম। তাই  পুজোর আগে বিকল্প পথ তৈরি করতে উদ্যোগী রাজ্য সরকার।