পাকিস্তান বিশ্বের পঞ্চম বৃহত্তম পারমানবিক শক্তিধর দেশ হতে চলেছে:‌ রিপোর্ট


এই মুহূর্তে পাকিস্তানের হাতে রয়েছে ১৪০–১৫০টি পারমানবিক অস্ত্র। ২০২৫ সালের মধ্যে তা ২২০–২৫০টি বাড়িয়ে নেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে তারা। এই হারে যদি পাকিস্তান পারমানবিক অস্ত্র বাড়াতে থাকে তাহলে তা অনায়াসে ২৫০ ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। একটি রিপোর্টের মধ্য দিয়ে এই তথ্য প্রকাশিত হয়েছে। যা নিয়ে রীতিমত চর্চা শুরু হয়েছে বিশ্বে।

মার্কিন প্রতিরক্ষা সংস্থার রিপোর্ট অনুযায়ী, পাকিস্তান ক্রমাগত পারমানবিক অস্ত্র বাড়িয়ে চলেছে। এমনকী তারা সংরক্ষণ করতে শুরু করেছে পারমানবিক অস্ত্রের। যেভাবে বেড়ে চলেছে তাতে ২০২৫ সালে পারমানবিক অস্ত্রের সংখ্যা দাঁড়াবে ২২০ থেকে ২৫০টি। আর যদি এটা ঘটে তাহলে পাকিস্তান বিশ্বের পঞ্চম বৃহত্তম পারমানবিক শক্তিধর দেশে পরিণত হয়ে যাবে। এই রিপোর্টটি দিয়েছেন হ্যান্স এম ক্রিস্টেনসেন, রবার্ট এস নরিস এবং জুলিয়া ডায়মন্ড। ২০১৮ সালের এই রিপোর্টে বেশ চাঞ্চল্য ছড়িয়েছে। 
পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী ইমরান খান যখন প্রতিবেশী দেশগুলির সঙ্গে শান্তির সম্পর্কের কথা বলছেন, তখন তলে তলে পারমানবিক অস্ত্রের সংখ্যা বাড়ানো এবং সংরক্ষণ নিঃসন্দেহে পিছন থেকে ছুরি মারার কৌশল বলেই মনে করছেন আন্তর্জাতিক কূটনৈতিক বিশেষজ্ঞরা। কারণ রিপোর্টে প্রকাশ, পাকিস্তান পারমানবিক অস্ত্রের উৎপাদন ও বৃদ্ধি ঘটাতে নানা পদক্ষেপ গ্রহণ করছে। যা আগামী ১০ বছরে বিশাল আকার নেবে। স্যাটেলাইটের চিত্রে ধরা পড়েছে পাকিস্তান সেনা এবং বায়ুসেনা মোবাইল লঞ্চারস সহ–ভূগর্ভে আক্রমণ করার জন্য নানা ধরণের পারমানবিক অস্ত্রের সম্ভার বাড়িয়ে চলেছে। মূলত ভারতের পারমানবিক শক্তিকে ধ্বংস করতেই পরিকল্পনামাফিক বাড়ানো হচ্ছে পারমানবিক অস্ত্র বলে সূত্রের খবর।