আগামীকাল থেকে আর টোল দিতে হবে না বাইক এবং স্কুটার আরোহীদের


কলকাতা:  পুজোর আগেই বাইক আরোহীদের জন্যে সুখবর শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়! এবার থেকে আর টোল দিতে হবে না বাইক এবং স্কুটার আরোহীদের। যদিও এই নিয়ম একমাত্র দ্বিতীয় হুগলী সেতুতেই কার্যকর হবে। আগামীকাল ১ অক্টোবর থেকে এই নিয়ম কার্যকরী হবে। নবান্নে এমনটাই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর এহেন সিদ্ধান্তে বেশ খুশি বাইক আরোহীরা।

কিন্তু কেন এমন সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়? মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পরেই দ্বিতীয় হুগলী সেতুর উপর চাপ বেড়েছে। কার্যত ভোররাত থেকে সেতুর উপর তৈরি হয়ে যায় যানজট। এর মধ্যে প্রায় কয়েক লক্ষ স্কুটার-বাইক সেতু পারপার করে। যার ফলে যানজট আরও তীব্র আকার নেয় বলেই মনে করছে রাজ্য প্রশাসন। আর তা কমাতেই এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, প্রতিবার দ্বিতীয় হুগলি সেতু পার হতে ৫ টাকা করে টোল দিতে হত বাইকচালকদের। কিন্তু মুখ্যমন্ত্রীর ঘোষণার পরে আর তা লাগবে না। এমনকি বাইক পারপারের জন্যে আলাদা লেনও তৈরি করতে বলা হয়েছে। তবে এই টোল ফি মকুব করায় ৫ থেকে ৬ কোটি টাকা রাজস্ব ক্ষতি হবে রাজ্য সরকারের। কিন্তু সেতুতে যানজট এড়াতেই এই ক্ষতি মেনে টোল তুলে দেওয়ার সিদ্ধান্ত নিলেন মমতা।