প্রধানমন্ত্রীকে দুর্গাপুজোর অগ্রিম শুভেচ্ছা মমতার


কলকাতা : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল দুর্গাপুজোর অগ্রিম শুভেচ্ছা জানান তিনি। ইন্দো-বাংলাদেশ রেল যোগাযোগ এবং এরাজ্যের উদ্বৃত্ত বিদ্যুৎ বাংলাদেশের কাছে বিক্রির বিষয়ে গতকাল এক ভিডিয়ো কনফারেন্স হয়। তাতে যোগ দেন মুখ্যমন্ত্রী। এরপর গতকাল নবান্ন থেকে বেরোনোর সময় মুখ্যমন্ত্রী জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইদের শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি সুষমা স্বরাজ এবং প্রধানমন্ত্রীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় পুজোর শুভেচ্ছা বিনিময় করেন।

ভারতের সঙ্গে ত্রিপুরা হয়ে বাংলাদেশে রেল চলাচল করবে। এরাজ্যের সীমান্তবর্তী এলাকাগুলির উপর কড়া নজরদারির কথা বলা হয় গতকালের ভিডিয়ো কনফারেন্সে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ভিডিয়ো কনফারেন্সে যোগ দেন। পশ্চিমবঙ্গ থেকে উদ্বৃত্ত এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশের কাছে বিক্রি করবে রাজ্য। তার জন্য কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র প্রয়োজন। সেই কারণেই গতকাল কেন্দ্রীয় সরকারের উপস্থিতিতে এই আলোচনা সারলেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মুখ্যমন্ত্রী বলেন, "দীর্ঘদিন ধরেই আমরা ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশকে দিচ্ছি। আমাদের উদ্বৃত্ত বিদ্যুৎ বাংলাদেশকে দিলে ওরাও কিছুটা উপকৃত হবে।" সেই কারণেই পশ্চিমবঙ্গ সরকারের সিদ্ধান্ত, বাংলাদেশ সরকারের কাছে তারা বিদ্যুৎ বিক্রি করবে। 

দীর্ঘদিন ধরে বাংলাদেশের প্রত্যন্ত এলাকাগুলিতে বিদ্যুতের সংকট রয়েছে বলে। বাংলাদেশ এখনও বিদ্যুৎ উৎপাদনের স্বয়ম্ভর হতে পারেনি। বাংলাদেশের সঙ্গে এরাজ্যের সম্পর্ক যথেষ্ট ভালো। এই অবস্থায় পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে বিদ্যুৎ পাঠানোর যে উদ্যোগ তা সম্পর্কে বিশেষ মাত্রা পাবে বলে মনে করা হচ্ছে।

গতকাল দীর্ঘক্ষণের এই ভিডিয়ো কনফারেন্সে বিদ্যুৎ বণ্টন ছাড়াও রেলপথ সম্প্রসারণ নিয়ে আলোচনা হয়েছে। কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, পশ্চিমবঙ্গের যে সীমান্তবর্তী এলাকাগুলি রয়েছে, বাংলাদেশ সংলগ্ন সেইসব এলাকায় রাজ্য এবং কেন্দ্রের তৎপরতায় যৌথভাবে নজরদারি চালাতে হবে। রেলপথ সম্প্রসারণের জন্য জমি যদি কোনও সমস্যা হয় তাও আলাপ-আলোচনার মাধ্যমে মিটিয়ে ফেলার পরামর্শ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। গতকালও তিনি ভিডিয়ো কনফারেন্সে কেন্দ্রকে বার্তা দিয়েছেন, রেলপথ সম্প্রসারণের জন্য ত্রিপুরা এবং অসমকেও সাহায্য করতে তিনি প্রস্তুত। ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব বাংলাদেশের সঙ্গে রেলপথ স্থাপনের জন্য বিশেষ উদ্যোগ নিচ্ছেন বলে জানা গেছে। 

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের ভৌগোলিক অবস্থানের জন‍্য ত্রিপুরা এবং অসমের রেলপথ সম্প্রসারণের বিষয়টি নিয়ে আলোচনার সময় সব সময় থাকতে হয় এই রাজ্যকে।