অ্যাসিড হামলা, সুপ্রিম কোর্টে নিরাপত্তা চাইলেন নিকাহ হালালা, বহুবিবাহের বিরুদ্ধে পিটিশন দেওয়া মহিলা, শুনানি ১৭-ই


নয়াদিল্লি: নিকাহ হালালা ও তিন তালাক মামলায় আবেদনকারী মহিলার ওপর অ্যাসিড হামলা। শবনম রানি নামে ওই মহিলা সুরক্ষা চেয়েছেন সুপ্রিম কোর্টের কাছে, আবেদন করেছেন আরও উন্নত সেবা, চিকিত্সার।

শবনমের দাবি, গতকাল উত্তরপ্রদেশের বুলন্দশহরে তাঁর গায়ে অ্যাসিড ছুঁড়ে মেরেছে দেওর। শবনমকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এ এম খানবিলকর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ জানিয়েছে, ১৭ সেপ্টেম্বর শবনমের আবেদনের শুনানি হবে। তাঁর কৌঁসুলি অশ্বিনী কুমার উপাধ্যায়কে শীর্ষ আদালতের বেঞ্চ কেন্দ্র ও উত্তরপ্রদেশ সরকারকে পিটিশনের একটি করে কপি দিতে বলেছে।

প্রসঙ্গত, সংবিধানে সুরক্ষিত মৌলিক অধিকারগুলি লঙ্ঘন করে, এই সওয়াল করে মুসলিম সমাজে চালু থাকা নিকাহ হালালা ও বহুবিবাহ প্রথাকে চ্যালেঞ্জ করে একাধিক পিটিশন জমা পড়েছে সুপ্রিম কোর্টে। বহুবিবাহ বৈধ থাকায় একজন মুসলিম পুরুষ চারটি বিয়ে করতে পারেন, আর নিকাহ হালালা-য় একজন মুসলিম মহিলাকে, ডিভোর্স হওয়ার পর আগের স্বামীর কাছে ফিরে যেতে চাইলে অন্য এক পুরুষকে বিয়ে করে তাঁর কাছ থেকে বিচ্ছেদ নিতে হবে।

নিকাহ হালালা, বহুবিবাহ প্রথার বিরুদ্ধে দায়ের করা পিটিশনে স্বামী তাঁকে তিন তালাকের মাধ্যমে ডিভোর্স দিয়ে দেওরকে বিয়ে অর্থাত্ নিকাহ হালালা করতে বাধ্য করেছে বলে অভিযোগ জানিয়েছেন শবনম।