বিপুল হারে বিধায়কদের বেতন বাড়ল মোদীর রাজ্যে


গান্ধীনগর: এক বিলেই বেড়ে গেল বিধায়কদের বেতন। বেতন বৃদ্ধির হার কিছু কম নয়। মাসিক ৪৫ হাজার টাকা। আর এতেই বিধায়কদের বেতন পৌঁছে গেল ছয় অংকের সংখ্যায়।

সম্প্রতি বিধায়কদের বেতন নিয়ে একটি নতুন বিল পাস করা হয়েছে গুজরাত বিধানসভায়। সেখানেই বিধায়ক এবং মন্ত্রীদের বেতন এবং অন্যান্য ভাতা বৃদ্ধি করা হয়েছে। খুব স্বাভাবিকভাবেই এই বৃদ্ধিতে চাপ বেড়েছে সরকারি কোষাগারের।

গুজরাতের বিধায়কেরা বর্তমানে প্রতি মাসে ৭০ হাজার ৭২৭ টাকা বেতন পান। নতুন বিল অনুসারে তাঁদের বেতন হচ্ছে এক লক্ষ ১৬ হাজার ৩১৬ টাকা। অর্থাৎ বেতন বাড়ল ৪৫ হাজার ৫৮৯ টাকা। এছাড়াও বৃদ্ধি পেয়েছে বিধায়কদের ভাতার পরিমাণ। তাঁদের দৈনিক ভাতা ২০০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার টাকা করা হয়েছে। মাসিক ডাক ভাতার লস অফ পে ছিল এক হাজার টাকা। তা বেড়ে হয়েছে ১০ হাজার টাকা।

ওই রাজ্যের মন্ত্রীদের বেতনও বেড়েছে একই হারে। আগে গুজরাতের মন্ত্রীরা প্রতি মাসে ৮৬ হাজার টাকা বেতন পেতেন। তাঁদের বর্ধিত বেতন হয়েছে এক লক্ষ ৩২ হাজার টাকা। শতাংশের হিসেবে এই বৃদ্ধির হার ৫৪।

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এই বর্ধিত বেতন ধার্য হচ্ছে ২০১৭ সালের ডিসেম্বর মাসের ২২ তারিখ থেকে। যার অর্থ হচ্ছে পরবর্তী সময়ের টাকা গুজরাতের মন্ত্রী এবং বিধায়কেরা এরিয়ার হিসেবে পেয়ে যাবেন।

২০১৭ সালের ডিসেম্বর মাসে গুজরাত বিধানসভায় ১৮২ জন নির্বাচিত সদস্য ছিল। নতুন বেতন এবং ভাতার কাঠামো অনুসারে প্রতি মাসে সরকারি কোষাগার থেকে খরচ হবে ৭২ লক্ষ টাকা। বার্ষিক হিসেবে যার পরিমাণ প্রায় ১০ কোটি টাকা।