ঘুমের মধ্যে কোলের কাছ থেকে উঠে গিয়েছিল ছেলেটা, টেরও পাননি মা! নির্মম পরিণতি


ঘুমের মধ্যে কখন যে কোলের ছেলেটা উঠে গিয়েছিল বিছানা থেকে টেরও পাননি মা অষ্টমী। ঘুম ভাঙতেই ছেলেকে দেখতে না পেয়ে আঁতকে উঠেছিল বুক। হাহাকার করে উঠেছিল মনটা। যখন জানলেন, তখন সব শেষ হয়ে গিয়েছে। মঙ্গলবার রাতের অভিশপ্ত ঘুম তাঁর কোল থেকে চিরকালের জন্য কেড়ে নিয়েছে একরত্তি অনিকেতকে।

নদিয়ার কৃষ্ণগঞ্জের ঘটনা। আচমকাই কৃষ্ণগঞ্জের ঘোষ পরিবারে অভিশাপ নেমে আসে ওইরাতে। দুঃস্বপ্নেও ভাবেননি অষ্টমী যে, মঙ্গলবারের রাত তাঁদের জীবনে বিষময় করে তুলবে। কিন্তু বিপদ কী আর বলে-কয়ে আসে। তাই মা অষ্টমী ও বাবা মিঠুন যখন ঘুমে অচেতন, তখন ঘুম ভেঙে গিয়েছিল ন-মাসের ছোট্ট অনিকেতের। বিছানায় হামাগুড়ি দিতে দিতে চলে গিয়েছিল বিছানার ধারে। তারপর গলে গিয়েছিল খাট আর দেওয়ালের মাঝখানে। খাট আর দেওয়ালের মাঝে গলা আটকে র্মমান্তিক মৃত্যু হয়েছিল তার।

তবুও ঘুম ভাঙেনি বাবা-মায়ের। যখন ঘুম ভাঙল, ছোট্ট অনিকেতকে বিছানায় দেখতে না পেয়ে চিৎকার করে উঠেছিলেন মা। কিন্তু তখন বড্ড দেরি হয়ে গিয়েছে। আলো জ্বালতেই দেখা গেল অনিকেত আটকে রয়েছে খাট ও দেওয়ার মাঝে। নিথর শরীর। কোনও সাড় নেই। বুক দিয়ে আঁকড়ে ধরেছিলেন মা। তখন সবশেষ। চোখের জল কিছুতেই বাধ মানছে না। কিন্তু নিয়তির পরিহাস, মানতেই হবে।

সন্তানকে হারিয়ে শোকস্তব্ধ দম্পতি। তাঁদের মুখের ভাষা হারিয়েছে। একমাত্র সন্তান তাঁদের। তাঁর উপর মর্মান্তিক মৃত্যু। কত কষ্টই না পেয়েছে একরত্তি শিশুটা। মনে পড়লেই আঁতকে উঠছেন মা। মঙ্গলবারের রাত তাঁদের কাছে অভিশপ্ত হয়ে গেল। অভিশপ্ত কেড়ে নিল তাঁদের সন্তানকে। এই একরাতের ঘুম যে দম্পতির কত রাতের ঘুম কেড়ে নেবে, তার হিসেব থাকবে না।