এবার দল বেঁধে ঘুরতে যাওয়ার সময় কাজে লাগবে গুগল ম্যাপস

সম্প্রতি গুগল ম্যাপস এ নতুন ফিচার যোগ করেছে এয়ারটেল। এবার থেকে গুগল ম্যাপস ব্যবহার করে দল বেঁধে ঘুরতে যাওয়া যাবে। সম্প্রতি ব্লগ পোস্টে নতুন এই ফিচারের কথা জানিয়েছে কোম্পানি। নতুন এই ফিচারে একসাথে দল বেঁধে প্ল্যান করতে সাহায্য করবে এই নেভিগেশান অ্যাপ। একই সাথে দূরত্বের সঠিক তথ্য পাওয়া যাবে। পাওয়া যাবে কম দূরত্বের রাস্তার সঠিক খবর।

নতুন এই ফিচার ব্যবহার খুবই সহজ। যেখানে যেতে চান ম্যাপে সেই জায়গাতে প্রেস করে হোল্ড করে শর্টলিস্টে ঢুকিয়ে দিন। এরপরে স্ক্রইনের পাশে একটি ফ্লোটিং বাবল এসে যাবে। একবার সেই লোকেশান শর্টলিস্টে যোগ হলে তা বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন। ফেসবুক বা মেসেঞ্জারের মাধ্যমে শেয়ার করা যাবে এই তথ্য।

এরপরে আপনার বন্ধুরাও প্রয়োজনে সেখানে নতুন লোকেশান যোগ করতে পারবেন। এরপরে ভোটাভুটির মাধ্যমে বন্ধুরা কোথায় ঘুরতে যাবেন তা ঠিক করে নিতে পারবেন।

আপাতত অ্যানড্রয়েড ও আইওএস গ্রাহকরা গুগল ম্যাপসে এই ফিচার ব্যবহার করতে পারবেন। খুব শিঘ্রই আপনার ডিভাইসে এই ফিচার পৌঁছে যাবে। এই সপ্তাহের মধ্যেই সব ডিভাইসে এই ফিচার পৌঁছে যাওয়ার কথা। তবে নতুন এই ফিচার ব্যবহারের জন্য অ্যানড্রয়েড গ্রাহকদের প্লে স্টোর থেকে গুগল ম্যাপস আপডেট করা বাধ্যতামূলক। একই ভাবে আইওএস গ্রাহকরা অ্যাপ স্টোর থেকে গুগল ম্যাপস আপডেট করে নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন।

এছাড়াও সম্প্রতি নতুন ভৌগলিক তথ্য দিতে শুরু করেছে গুগল ম্যাপস। এবার থেকে হেঁটে বা সাইকেল চালিয়ে নেভিগেশানের জন্য এলিভেশানের তথ্য বিস্তারে পাওয় যাবে। অর্থাৎ রাস্তা চড়াই না উতরাই তা গুগল ম্যাপস থেকেই জানা যাবে। আগে গুগল ম্যাপস থেকে শুধুই দুরত্বের তথ্য পাওয়া যেত।