'যা ৭০ বছরে হয়নি তা ৪ বছরে করেছে এই সরকার', রাহুলের চার দফা আক্রমণ মোদী সরকারকে

নরেন্দ্র মোদী ও বিজেপি যেখানেই প্রচারে যাচ্ছে সেখানেই কংগ্রেস আমলের সাত দশকের সঙ্গে এই সরকারের আমলের চার বছরের তুলনা করছে। যে উন্নয়ন চার বছরে হয়েছে, কংগ্রেস আমলে তা হয়নি বলে বিজেপি বারবার দাবি করেছে। আর সেই সূত্র ধরেই কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে কড়া ব্যঙ্গ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এদিন রাহুল গান্ধী সহ কংগ্রেস নেতৃত্ব সকালে মিছিল করে রাজঘাট থেকে রামলীলা ময়দানে পৌঁছন। সেখানে কংগ্রেসের মঞ্চে বিরোধী দলের নেতৃত্বে যেমন উপস্থিত ছিলেন, তেমনই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, সনিয়া গান্ধীরাও ছিলেন। সেখানেই কেন্দ্র তথা নরেন্দ্র মোদীকে কড়া আক্রমণ শানিয়েছেন রাহুল।

গ্যাসের দাম আকাশছোঁয়া
কংগ্রেস সভাপতি বলেন, বিজেপি কংগ্রেসের সত্তর বছরের সঙ্গে তাদের ৪ বছরের সরকারের তুলনা করে। অনেক বেশি উন্নয়ন হয়েছে বলে দাবি করে। আমি বলছি কী উন্নয়ন হয়েছে। গ্যাস, জ্বালানির দাম আকাশ ছুঁয়েছে। ৪০০ টাকা থেকে চার বছরে ৮০০ টাকা হয়েছে। জ্বালানি ৮০ টাকায় পৌঁছে গিয়েছে। অথচ মোদী সরকার কিছু করছে না।

পুঁজিপতিদের সাহায্য
রাহুলের অভিযোগ, কেন্দ্র সরকার পুঁজিপতিদের সাহায্য করে চলেছে। দেশের ১৫জন বিত্তবান পুঁজিপতিকে সরকার সাহায্য করছে। অথচ গরিব কৃষক আত্মহত্যা করছে। মোদী সরকার তাদের বন্ধুদের ৪৫ হাজার কোটি টাকা দিয়েছে। সেই টাকা জনগণের টাকা বলে তিনি দাবি করেছেন।

জিএসটি ইস্যুতে কটাক্ষ
জিএসটি ইস্যু অনেক বড় দুর্নীতি। মোদী সরকারের এই নিয়মের ফলে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের ব্যবসা শেষ হয়ে গিয়েছে। মোদী সরকার সব জেনেও চুপ করে রয়েছে। তাদের ভুলের জন্য সারা দেশ ভুগছে।

নোটবন্দি ইস্যুতে আক্রমণ
নোট বাতিলের ফল এখনও আমজনতা ভুগছে। নোট বন্দি করে ছোট-মাঝারি সকলের ক্ষতি করেছে কেন্দ্র সরকার। আর কালো টাকার ধুয়ো তুলে সব টাকা সাদা করে নেওয়া হয়েছে। আজ পর্যন্ত নোট বাতিলের সঠিক কারণ ব্যাখ্যা করতে পারেনি কেন্দ্র।