সরকারি কর্মীদের অর্ধদিবস ছুটিও মিলবে না, নবান্নে দাঁড়িয়ে সাফ জানালেন মমতা


কংগ্রেস ও বামেদের ডাকা বনধকে সমর্থন করবে না তৃণমূল কংগ্রেস। এই ঘোষণা আগেই করেছিলেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। এবার বনধ বিরোধিতার প্রশ্নে অটল থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং জানিয়ে দিলেন, বনধের দিন সরকারি কর্মীদের অর্ধদিবস ছুটিও মঞ্জুর হবে না। উপযুক্ত কারণ ছাড়া অনুপস্থিত থাকলে বেতন কাটা যাবে।

শুক্রবার নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কেন্দ্রের মোদী সরকারের বিরোধিতায় অটল রয়েছেন তিনি। তা বলে বনধকে তাঁরা সমর্থ করবেন না। তৃণমূল কংগ্রেস ও রাজ্যের সরকার বনধের বিরোধিতা করবে। তৃণমূলের ঘোষিত নীতিই হল বনধের বিরোধিতা। সেই বিরোধিতায় অনড় থাকবে তৃণমূল। তবে তৃণমূল মোদী সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে, পেট্রোপণ্য, গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাতে কসুর করবে না।

সরকারের তরফে বনধ বিরোধিতায় সমস্তরকম ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি অন্য বনধের মতো এই বনধেও সরকারি কর্মীদের ছুটি বাতিল করে দিয়েছেন। সবাইকে উপস্থিত থাকার বার্তা দিয়েছেন। একইরকম কঠোর থেকে তিনি ঘোষণা করেছেন, কোনও কর্মী উপযুক্ত কারণ ছাড়া অনুপস্থিত হলে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, বামেরা বনধের ডাক দিয়ে কংগ্রেসকে সমর্থন করেছে। তবে তৃণমূল বিজেপির বিরোধিতায় কংগ্রেসের পাশে থাকছে না। মোদী বিরোধিতায় রাহুল গান্ধী তৃণমূল কংগ্রেস-সহ সমস্ত বিজেপিবিরোধী দলকে আহ্বান জানিয়েছিলেন। সেই ডাকে অন্যান্য দলের সাড়া পেলেও এ যাত্রায় আর মমতা বন্দ্যোপাধ্যায়ের সহায়তা পাওয়া হল না রাহুল গান্ধীর।