বৃহত্তর হ্যাচারির তৈরির পরিকল্পনা হেনরি আইল্যান্ডে


কলকাতা : বিদেশি মাছের চাহিদা সমানে বেড়ে চলেছে রাজ্য়ে। এই চাহিদার কথা মাথায় রেখে বৃহত্তর হ্যাচারি গড়ে তোলার উদ্যোগ নিল রাজ্যের মৎস্য দপ্তর। গতকাল ইনাডু বাংলাকে একথা জানালেন মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহা।

মাছ সম্পর্কে শহরবাসীর কৌতূহল বরাবরই তুঙ্গে। আর সেই কথা ভেবেই বিগত কয়েক বছর যাবত বিদেশি মাছ আমদানি করছে রাজ্য। ভিয়েতনাম কই ও সিলভার প‍্যাম্পেনো সহ বেশ কয়েকটি বিদেশি প্রজাতির মাছ এখনও পর্যন্ত আমদানি করা হয়েছে রাজ্য়ে।

উৎসবের দিনগুলিতে বাঙালির পাতে বিদেশি মাছের নানা পদ দিতে বরাবরই উদ্যোগ নেয় বেনফিশ। তাই এবারও পুজোর আগে বিদেশ থেকে কোবিয়া ও অন্ধ্র থেকে বিদেশি চিংড়ি আমদানি করার চেষ্টা করছে মৎস্য় দপ্তর। 

আগে বেশ কিছু বিদেশি মাছের আমদানির পাশাপাশি সর্ব সাধারণকে সরবরাহ করার জন্য চাষের ব্যবস্থাও করা হয়েছিল। তবে সারা বছর ধরে দেশীয় মাছের পাশাপাশি বিদেশি মাছের জোগান দেওয়া একপ্রকার অসম্ভব হয়ে পড়ছিল মৎস্যচাষীদের পক্ষে। এক্ষেত্রে লাভের চেয়ে ব্য়য়ের পরিমাণ বেশি হওয়ায় মৎস্য দপ্তর বিপুল পরিমাণে বিদেশি মাছ চাষ করার উদ্যোগ নিয়েছে। 

এর জন্য বকখালির হেনরি আইল্যান্ডে গড়ে তোলা হচ্ছে বৃহত্তর হ্যাচারি।

এপ্রসঙ্গে মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহা বলেন, "এই হ্যাচারির কাজ শুরু হলে বিদেশি মাছের পর্যাপ্ত যোগান পাবে রাজ্যের মানুষ। কেন্দ্রীয় সরকারের কাছে হ্যাচারি তৈরির জন্য অর্থের আবেদন করা হয়েছে। এবিষয়ে অনুমোদন দিলেও এখনও পর্যন্ত কোনও অর্থ বরাদ্দ করেনি তারা। তাই রাজ্য় সরকার নিজের অর্থ দিয়েই হ্যাচারির কাজ শুরু করবে।"