বেঙ্গালুরুতে উদ্ধার প্রায় ২০ কোটি টাকা, কর্নাটকের মন্ত্রী শিবকুমার, অন্যদের বিরুদ্ধে অবৈধ আর্থিক লেনদেন মামলা ইডি-র

নয়াদিল্লি: কর্নাটকের মন্ত্রী ডি কে শিবকুমার ও আরও কয়েকজনের বিরুদ্ধে কর ফাঁকি দেওয়া ও হাওলা লেনদেনের অভিযোগ সংক্রান্ত মামলার ভিত্তিতে অবৈধ আর্থিক আদানপ্রদানের মামলা রুজু করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তদন্ত সংস্থা সূত্রে খবর, শিবকুমার, হনুমন্তাইয়া নামে নয়াদিল্লির কর্নাটক ভবনের এক কর্মী ও আরও কয়েকজনকে অবৈধ আর্থিক লেনদেন রোধ আইনে (পিএমএলএ) অভিযুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর রাজ্যসভা নির্বাচনে বিজেপির নাগাল থেকে বাঁচিয়ে গুজরাত কংগ্রেসের বিধায়কদের সরিয়ে কর্নাটকের রিসর্টে নিয়ে রাখার পিছনে বড় ভূমিকা ছিল শিবকুমারের। 
চলতি বছরের গোড়ায় আয়কর দপ্তর কর ফাঁকি ও কয়েক কোটি টাকার হাওলা লেনদনের অভিযোগে বেঙ্গালুরুর বিশেষ আদালতে যে চার্জশিট দিয়েছিল, তার ভিত্তিতেই মামলা দায়ের হয়েছে। ইডি শীঘ্রই বয়ান নথিভুক্ত করার জন্য অভিযুক্তদের তলব করতে পারে। 
শিবকুমার ও তাঁর সঙ্গী এস কে শর্মা অন্য তিন অভিযুক্তের মাধ্যমে হাওলা চ্যানেলের মাধ্যমে নিয়মিত হিসাববহির্ভূত বিপুল অর্থ পাচার করেছেন বলে দাবি আয়কর দপ্তরের। তারা বলেছে, তথ্যপরিসংখ্যান ও তার বিশ্লেষণ থেকে পরিষ্কার, অভিযুক্ত শিবকুমার হিসাব বহির্ভূত বিপুল অর্থ পাচার ও কাজে লাগাতে দিল্লি ও বেঙ্গালুরুতে একটা বড় নেটওয়ার্ক তৈরি করেছেন। বেশ কিছু লোক কয়েকটি বাড়ি থেকে তা চালায়। অন্য অভিযুক্তরা হলেন সচিন নারায়ণন, আনজানেয়া হনুমন্তাইয়া, এন রাজেন্দ্র।

আয়কর দপ্তরের খবর, নারায়ণন শিবকুমারের ব্যবসার পার্টনার, এস কে শর্মা হলেন শর্মা ট্রান্সপোর্টসের মালিক। সংস্থাটি বিলাসবহুল ও যাত্রাবাহী বাস পরিষেবা চালায়, বিভিন্ন সংস্থা, ব্যক্তিকে ভাড়ায় গাড়ি সরবরাহ করে। 
হনুমন্তাইয়া দিল্লিতে শিবকুমারের পাঠানো হিসাববহির্ভূত নগদ টাকা গচ্ছিত রাখা, খাটানোর দায়িত্বে ছিলেন। কর্নাটক ভবনের কেয়ারটেকার রাজেন্দ্র শর্মার হয়ে কাজ করেন, শিবকুমার ও শর্মার অস্থাবর সম্পত্তি দেখভাল করেন। ৫ অভিযুক্ত কর ফাঁকি দেওয়ার চক্রান্ত করেন বলে অভিযোগ আয়কর দপ্তরের। 
তাদের দাবি, গত আগস্টে নয়াদিল্লি ও বেঙ্গালুরুতে তল্লাশি অভিযানে উদ্ধার ও বাজেয়াপ্ত হওয়া হিসাবহীন প্রায় ২০ কোটি টাকা আসলে শিবকুমারের বলে তারা জেনেছে।

পাল্টা শিবকুমার আয়কর দপ্তর তাঁকে টার্গেট করেছে, স্বস্তিতে থাকতে দেবে না বলে অভিযোগ করে জানিয়েছেন, তিনি আইনি পথেই এর মোকাবিলা করবেন।

বিশেষ আদালত এই মামলায় শিবকুমারকে কিছুদিন আগে শর্তসাপেক্ষে জামিন দিয়েছে। পরবর্তী শুনানির দিন ২০ সেপ্টেম্বর।