মহাকাশ গবেষণায় নয়া সাফল্য! এবার উত্তর মেরুতে উপগ্রহ গ্রাউন্ড স্টেশন বানাবে ইসরো


ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর মুকুটে যুক্ত হল নয়া পালক। কারণ ইসরো উত্তর মেরুতে স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন তৈরি করতে চলেছে। এর ফলে ভারতের রিমোট সেন্সিং অপারেশন আরও জোরদার হবে। যার সাহায্যে শুধু বিপর্যয় মোকাবিলা করাই নয়, সেনারও নানা উপকারে লাগবে এই রিমোট সেন্সিংয়ের তথ্য।

ইসরোর বিজ্ঞানীদের মতে, আপাতত এই পরিকল্পনা বাস্তব রূপ নিতে সময় লাগবে। কারণ এর খরচের বহর রয়েছে। আন্তর্জাতিক ছাড়পত্রও লাগবে। অন্য দেশের সহযোগিতারও প্রয়োজন পড়বে।

এই মুহূর্তে শাদনগর ও আন্টার্কটিকায় ইসরোর দুটি গ্রাউন্ড স্টেশন রয়েছে। মেরুপ্রদেশে আর একটি ডেটা রিসেপশন অ্যান্টেনা বসানোর তোড়জোড় চলছে। ২০১৩ সালে প্রথমবার বরফে ঢাকা মেরুপ্রদেশে ইসরো ডেটা রিসেপশন অ্যান্টেনা বসিয়েছিল।

এই অ্যান্টেনা রিস্যাট-২, রিসোর্সস্যাট-২, সরল, ওশিয়ানস্যাট ও কর্টোস্যাট উপগ্রহ থেকে তথ্য সংগ্রহ করে। সেখান থেকে তেলাঙ্গানার রঙ্গরেড্ডি জেলার শাদনগরে পাঠিয়ে দেয়।

২০১৬ সালে চিন প্রথমবার উত্তর মেরুতে গ্রাউন্ড স্টেশন তৈরি করেছে। তার আগে আফ্রিকা, উত্তর আমেরিকার মতো দেশেও চিন উপগ্রহের গ্রাউন্ড স্টেশন তৈরি করেছে। এরই মধ্যে খবর, ইসরো ১৯টি উৎক্ষেপণ করতে চলেছে। তার মধ্যে চন্দ্রযান ২-ও রয়েছে। যা সেপ্টেম্বর থেকে শুরু করে আগামী বছরের মার্চ পর্যন্ত চলবে।