পুজোর আগে ‘ফি’ মকুব! নবান্নে বড় ঘোষণায় সুখবর দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়


পুজোর আগেই কলকাতা শহর ও শহরতলির বাসিন্দাদের জন্য দারুন সুখবর শোনালেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই সুখবর এল বাইক আরোহীদের জন্য। বাইক আরোহীদের জন্য টোল-মুক্ত করে দেওয়া হল দ্বিতীয় হুগলি সেতুকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে ঘোষণা করলেন, ১ অক্টোবর থেকে বাইক আরোহীদের কাছ থেকে দ্বিতীয় হুগলি সেতুতে টোল নেওয়া হবে না।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সিদ্ধান্ত বেশ খুশি করেছেন বাইক আরোহীদের। কিন্তু কেন এই সিদ্ধান্ত? এই সিদ্ধান্তের ফলে অন্তত পাঁচ থেকে ছ-কোটি টাকা রাজস্ব ক্ষতি হবে। তা সত্ত্বেও মুখ্যমন্ত্রী সেই ক্ষতি স্বীকার করে নিচ্ছেন। তবে শুধু টোল ফি মকুব করে দেওয়াই নয়, বাইক আরোহীদের জন্য আপ-ডাউন উভয় দিকেই আলাদা লেন তৈরির কথা বলা হয়েছে কর্তৃপক্ষকে।

আসলে মুখ্যমন্ত্রী এই উদ্যোগ নিয়েছেন হুগলি সেতুকে যানজট মুক্ত করতে। প্রায় কয়েক লক্ষাধিক বাইক প্রতিদিন পারাপার করে এই সেতু দিয়ে। তীব্র যানজট তৈরি হয় হুগলি সেতুর মতো গুরুত্বপূর্ণ পয়েন্টে। সামনেই পুজো, রাস্তায় গাড়ি-ঘোড়ার আরও চাপ বাড়বে। তারপর মাঝরহাট ব্রিজ ভেঙে পড়ায় আরও চাপ বেড়েছে। এই অবস্থায় রাজ্য প্রশাসন টেল মুক্ত করে যানজট কমানোর উদ্যোগ নিল। উল্লেখ্য, প্রতিবার দ্বিতীয় হুগলি সেতু পারাপার করতে বাইক আরোহীদের কাছ থেকে পাঁচ টাকা করে টোল নেওয়া হত। তা মকুব করে দিলেন মুখ্যমন্ত্রী।