‌সরকারের আয় বাড়াতে ফের ১৯ দ্রব্যের দাম বাড়াচ্ছে মোদি সরকার

ফের মধ্যবিত্তের মাথায় হাত। আমদানি শুল্ক বাড়ানোর কথা ঘোষণা করল মোদি সরকার। যার জেরে বুধবার মধ্যরাত থেকে ১৯টি পণ্যের দাম বাড়ছে। যার জেরে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন, স্পিকারের দাম দ্বিগুণ হতে চলেছে। কারণ এই সব সামগ্রির আমদানি শুল্ক প্রায় ২০ শতাংশ বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১০ কেজির কম ওজনের ওয়াশিং মেশিনের আমদানি শুল্ক ১০ শতাংশ রাখা হচ্ছে। 
২০১৭–১৮ আর্থিক বর্ষে এইসব সামগ্রির আমদানি শুল্ক থেকে মোট ৮৬,০০০ কোটি টাকা আয় হয়েছে সরকারে। তা নাকি প্রয়োজনের তুলনায় অনেকটাই কম। অর্থাৎ সরকারি কোষাগারের ঘাটতি পূরণেই এই সব সামগ্রিতে আমদানি শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেট এয়ারওয়েসের জ্বিলানির আমদানি শুল্ক পাঁচ শতাংশ বাড়ানো হয়েছে। 
শুধু টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন নয়। আমদানি শুল্ক বাড়ানো হয়েছে বিমানের জ্বালানিরও। যার জেরে দামি হতে চলেছে বিমান সফরও।

৫০ শতাংশ আমদানি শুল্ক বাড়ানো হয়েছে স্পিকার, রেডিয়াল কার টায়ার, ট্রাঙ্ক অথবা সুটকেস, ট্রাভেল ব্যাগের। এমনকী শাওয়ার, হাত ধোয়ার বেসিন, রান্নাঘরের সিঙ্ক, কাপ–প্লেট–চামচ সহ রান্নাঘরের একাধিক প্রয়োজনীয় সামগ্রির আমদানি শুল্কও দ্বিগুণ করা হয়েছে।

উৎসবের মুখে দাম বাড়ছে গয়নারও। আমদানি কৃত হিরে, রত্ন, সোনার গয়নার শুল্ক প্রায় দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। যার জেরে এবারের দেওয়ালিতে মধ্যবিত্তের পকেটে যে কোপ পড়বেই তা নিশ্চিত।