আদালতের শুনানিও এবার 'লাইভ স্ট্রিমিং' হবে, নির্দেশ দিল সুপ্রিম কোর্ট


কেন্দ্রের প্রস্তাব মেনে আদালতের লাইভ স্ট্রিমিং করার নির্দেশ রায় আকারে জানাল সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে, সর্বোচ্চ আদালত থেকেই এই ব্যবস্থা শুরু হবে। এতে বিচারব্যবস্থার প্রতি আমজনতার বিশ্বাস বাড়বে। আপাতত পাইলট প্রকল্প হিসাবে ট্রায়ালের লাইভ স্ট্রিমিং শুরু হচ্ছে। সাফল্যের ভিত্তিতে অন্য আদালতগুলিতেও তা চালু করা হবে।

সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ এই রায় দিয়েছে। বিচারপতি ইন্দিরা জয়সিংয়ের আপিলের প্রেক্ষিতে এই রায় ঘোষণা হয়েছে।

কেন্দ্রের প্রস্তাব ছিল, লাইভ স্ট্রিমিং দেখার জন্য একটি মিডিয়া রুম তৈরি করা হোক। সেখানে বাদী-বিবাদী পক্ষ, আইনের ছাত্র, আইনজীবী ও অন্যান্যরা বসে দেখতে পারবেন। তাতে আদালতকক্ষের ভিড় কমে যাবে। এছাড়া শারীরিক প্রতিবন্ধীদের জন্য আলাদা ব্যবস্থা রাখার কথাও প্রস্তাবে ছিল।

বিবাহ সংক্রান্ত মামলা, নাবালকদের নিয়ে মামলা, কমবয়সী অভিযুক্তদের ব্যক্তিগত জীবন নিয়ে মামলা ও জাতীয় নিরাপত্তা নিয়ে মামলা হলে তা লাইভ স্ট্রিমিং না করার প্রস্তাব দেয় কেন্দ্র।

অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপাল জানান, নির্যাতিতের নিরাপত্তা, সাক্ষীদের নিরাপত্তা বিশেষ করে ধর্ষণ ও নির্যাতনের মামলায় এবং সাম্প্রদায়িক অস্থিরতা তৈরি হতে পারে এমন মামলার ক্ষেত্রেও লাইভ স্ট্রিমিং না করার প্রস্তাব রাখা হয়েছিল।