অস্ট্রেলিয়ার আর্ট গ্যালারির ৫০০ বছরের ‘নটরাজ’ চুরি হয়েছিল তামিলনাড়ু থেকে!


সম্প্রতি অস্ট্রেলিয়ার একটি আর্ট গ্যালারি স্বীকার করে নিয়েছে সেখানে প্রদর্শিত ৫০০ বছর পুরনো শিবের মূর্তি ভারত থেকে চোরাই পথে সে দেশে এসেছিল। সিএনএন-এ প্রকাশিত খবর অনুযায়ী যদি সত্যিই এটি ভারতের সম্পত্তি হয়, তাহলে তা ভারতকে অবিলম্বে ফিরিয়ে দিতে হবে। 

নৃত্যরত শিব নটরাজের এই মূর্তি ১৬ শতকে তৈরি। বর্তমানে এটি প্রদর্শিত রয়েছে অ্যাডিলেডের আর্ট গ্যালারি অফ সাউথ অস্ট্রেলিয়াতে। ১৯৭০ সালে তামিলনাড়ুর নেল্লাইয়ের একটি মন্দির থেকে এই মূর্তি চুরি হয়েছিল। ১৯৫৮ সালে তোলা ছবি থেকেই শনাক্ত করা গেছে মূর্তিটি।

ওই মন্দির থেকে যে চারটি দুষ্প্রাপ্য মূর্তি চুরি হয়েছিল তার মধ্যে অন্যতম এটি। তবে চুরির খবর সামনে আসে ১৯৮২ সালে। আর্ট গ্যালারি অফ সাউথ অস্ট্রেলিয়া অবশ্য জানিয়েছে তাদের তরফে সব রকম সহযোগিতা করা হবে। কীভাবে এই মূর্তি ভারতের হাতে ফিরিয়ে দেওয়া যায় সে বিষয়টিও খতিয়ে দেখবে তারা। মূর্তিটি ৭৬ সেমি লম্বা এবং ১০০ কেজি ওজন। ২০০১ সালে ৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলারের বিনিময়ে AGSA মূর্তিটি কেনে। IPP-র রিপোর্ট অনুযায়ী নিউ ইয়র্কের এক ডিলার সুভাষ কাপুরের থেকে। এই পুরো রফা করতে সাহায্য করেছেন তাঁর গ্যালারি ম্যানেজার আরন ফ্রেডম্যান।