আটকে রাখা যাবে না রোগী বা মৃতদেহ, প্রস্তাব কেন্দ্রের


হাসপাতালের বিল নিয়ে সমস্যার জেরে রোগী বা মৃতদেহ হাসপাতালে আটকে রাখার বিরুদ্ধে প্রস্তাব দিল কেন্দ্র। রোগীদের অধিকার সংক্রান্ত একটি সনদের খসড়া প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেটি কার্যকর হলে এটি অপরাধ হিসেবে গণ্য হবে।

রোগীদের অধিকার সংক্রান্ত  সনদের খসড়ায় বলা হয়েছে, রোগীর আত্মীয়দের সঙ্গে হাসপাতালের বিল নিয়ে সমস্যা বা বিল না মেটানো, কোনও অবস্থাতেই হাসপাতাল রোগী বা রোগীর দেহ আটকে রাখতে পারবে না। এই বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছেন যুগ্মসচিব সুধীর কুমার। তাতে বলা হয়েছে, রাজ্য সরকারগুলির মাধ্যমে এই খসড়া বাস্তবায়িত করতে চায় স্বাস্থ্য মন্ত্রক। সনদের খসড়াটি তৈরি করেছে জাতীয় মানবাধিকার সংগঠন। স্বাস্থ্য মন্ত্রক সেটিকে ওয়েবসাইটে প্রকাশ করে এই ব্যাপারে সাধারণ মানুষ এবং সংশ্লিষ্ট সমস্ত পক্ষের মতামত ও মন্তব্য জানতে চেয়েছে।

খসড়ায় বলা হয়েছে, ক্ষোভের প্রতিকার পাওয়া রোগীর অধিকার। ১৫ দিনের মধ্যে তাঁদের যে কোনও অভিযোগের লিখিত জবাব দিতে হবে হাসপাতালকে। প্রতিটি হাসপাতাল এবং ক্লিনিকের উচিত সেই প্রতিকার দেওয়ার পরিকাঠামো তৈরি করা। রোগী এবং রোগীর আত্মীয়ের চিকিৎসা সংক্রান্ত সমস্ত তথ্য জানার অধিকার রয়েছে। রোগী ভর্তির ২৪ ঘণ্টার মধ্যে না হলে ছাড়া পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে সেই সব তথ্য তাঁদের হাতে তুলে দিতে হবে।