আড়াই ঘণ্টা চরম দুর্ভোগ, শেষে যাত্রীরাই তেড়ে এসে অবরোধ তুললেন সোদপুরে


একে ১৫৮ ট্রেন বাতিল, তায় আবার দেরি আর ভুল ঘোষণা! এ জেরে যাত্রী বিক্ষোভে টানা দু'ঘণ্টা ধরে উত্তাল সোদপুর স্টেশন। ভাঙচুর করা হল স্টেশনের ডিসপ্লে বোর্ড, লাইনে নেমে আগুন লাগানোর চেষ্টা করলেন বিক্ষোভকারীরা। যার জেরে অবরুদ্ধ হয়ে পড়েছে শিয়ালদহ মেন লাইন। শনিবার সকাল ১০টা নাগাদ ঘটনাটি ঘটেছে সোদপুর স্টেশনে।

এমনিতেই সিগন্যাল মেরামতির জন্য শিয়ালদহ মেন শাখায় ১৫৮টি ট্রেন বাতিল করেছে পূর্ব রেল। তার উপর যাত্রীদের অভিযোগ, এ দিন সকালে স্টেশনে পৌঁছলে রানাঘাট লোকাল আসছে বলে ঘোষণা করা হয়। যাত্রীরা অনেক ক্ষণ ট্রেনের জন্য অপেক্ষা করেন। কিন্তু রানাঘাট লোকাল এসেছে পৌঁছয়নি। তার পরই ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। লাইনে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। অবরুদ্ধ হয়ে পড়ে রেল লাইন। অনেকে আবার রেল ট্র্যাকে আগুন লাগানোর চেষ্টাও করেন।

যাত্রীদের অভিযোগ, এটা শুধু একদিনের ঘটনা নয়। দীর্ঘদিন ধরেই ট্রেন অনিয়মিত। তার উপর যেহেতু রেল এতগুলো ট্রেন বাতিল করেছে, তাহলে যে ট্রেনগুলো চলছে তার সময়সীমার প্রতি অনেক বেশি সচেতন হওয়া উচিত ছিল ট্রেনের। রানাঘাট লোকাল ঘোষণার অনেক ক্ষণ পরও এসে পৌঁছয়নি।

এর পরই সোদপুরে কেবিন রুমের সামনে গিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন কয়েকজন যাত্রী। তাঁদের দেখে বিক্ষোভ দেখাতে শুরু করেন বাকি যাত্রীরাও।

ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশের বিশাল বাহিনী। যাত্রীদের রেল লাইন থেকে সরিয়ে ট্রেন চলাচলের চেষ্টা করছে তারা। এই ঘটনায় শিয়ালদহ মেন লাইনের অন্যান্য চালু ট্রেনগুলোও অবরুদ্ধ হয়ে পড়েছে। ১ নম্বর প্ল্যাটফর্মে আপ কল্যাণী লোকাল এবং ২ নম্বর স্টেশনে ডাউন শান্তিপুর লোকাল দাঁড়িয়ে রয়েছে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র বলেন, ''যাত্রীদের অভিযোগ পেয়েছি। একটা ট্রেনের ভুল ঘোষণা করা হয়েছে বলে শুনছি। আমাদের দিক থেকে কোনও গাফিলতি আছে কি না দেখা হচ্ছে। লাইন দ্রুত পরিষ্কার করার চেষ্টা চলছে।''