২৯ সেপ্টেম্বর সার্জিক্যাল স্ট্রাইক দিবস পালন করতে দেশব্যাপী বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে নির্দেশ ইউজিসি-র


নয়াদিল্লি: দেশব্যাপী বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ২৯ সেপ্টেম্বরকে 'সার্জিক্যাল স্ট্রাইক দিবস' হিসাবে পালনের নির্দেশ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। তারা দিনটি পালনে যেসব প্রস্তাব দিয়েছে, তার মধ্যে আছে, ওইদিন সশস্ত্র বাহিনীর বলিদানের ব্যাপারে প্রাক্তন সমরকর্তাদের ভাষণের আয়োজন হোক, প্রদর্শনী হোক, সশস্ত্র বাহিনীর প্রতি সমর্থনের অঙ্গীকার প্রকাশ করে গ্রিটিংস কার্ড পাঠান সবাই।

বৃহস্পতিবার ইউজিসি উপাচার্য্যদের পাঠানো এক বার্তায় বলেছে, সব বিশ্ববিদ্যালয়ের এনসিসি ইউনিটের ২৯ সেপ্টেম্বর বিশেষ প্যারেডের আয়োজন করা উচিত, সেখানে এনসিসি কম্যান্ডাররা সীমান্ত সুরক্ষার পদ্ধতি, প্রকরণ নিয়ে ভাষণ দেবেন। বিশ্ববিদ্যালয়গুলি সশস্ত্র বাহিনীর অবদান, বলিদান সম্পর্কে পড়ুয়াদের অবহিত করতে প্রাক্তন সামরিক অফিসারদের ডেকে এনে আলোচনার ব্যবস্থাও করতে পারে। ২৯ সেপ্টেম্বর ইন্ডিয়া গেটে একটি মাল্টিমিডিয়া এক্সিবিশন হবে। দেশের সব রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল, গুরুত্বপূর্ণ শহর, ক্যান্টনমেন্টে এ ধরনের প্রদর্শনীর আয়োজন করা যেতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলি পড়ুয়া, ফ্যাকাল্টি সদস্যদের সেখানে যাওয়ার জন্য উত্সাহ দিক। 

কমিশন আরও বলেছে, পড়ুয়ারা সশস্ত্র বাহিনীকে সমর্থন প্রকাশ করে চিঠি, কার্ড পাঠাক, যা ডিজিটাল ও লেখা আকারে প্রকাশ করা যেতে পারে। সেগুলি প্রতিরক্ষা জনসংযোগ ও পিআইবিকে পাঠানো হবে, যাতে মিডিয়ার মাধ্যমে তার প্রচার হয়।

প্রসঙ্গত, ২০১৬-র ২৯ সেপ্টেম্বর ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণ রেখা টপকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেয়। সেই প্রথম এমন আক্রমণাত্মক পদক্ষেপ করে তারা।