বিশ্বসভায় বাংলাকে তুলে ধরলেন মমতা! জার্মান উদ্যোগপতিদের কাছে লগ্নির আবেদন


জার্মানির শিল্পসভায় বাংলাকে তুলে ধরলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আহ্বান জানালেন বাংলায় জার্মান বিনিয়োগের। মুখ্যমন্ত্রী নিজে ব্যাখ্যা করলেন বাংলায় শিল্পের পরিবেশের বিষয়ে। জার্মানির ৮০ জন উদ্যোগপতির সামনে প্রথমেই তুলে ধরলেন বাংলা-জার্মানির সম্পর্কের কথা। তারপরেই মমতা বন্দ্যোপাধ্যায়ের অস্ত্র হল ফুটবল। গর্বের সঙ্গে মমতা বললেন, জার্মানি আর বাংলায় উভয়েই ফুটবল-পাগল।

শুধু জার্মান শিল্পোদ্যোগীরা নন, মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরহিত্যে এই সম্মেলেন উপস্থিত ছিলেন ভারতীয় বণিক সংস্থা সিআইআই-এর শীর্ষ আধিকারিকরাও। সবার সামনে জার্মানির ফ্রাঙ্কফুটের অপরিসীম শিল্প গুরুত্বের কথা তুলে ধরে বলেন, ইঞ্জিনিয়ারিং ও ম্যানুফ্যাকচারিংয়ে বিশ্বজোড়া খ্যাতি রয়েছে জার্মানির। ভারী শিল্পের পীঠস্থান বললেও কম বলা হয় জার্মানিকে। তাই আমি আশা করব, জার্মান উদ্যোগপতিরা বাংলাকে তাঁদের পছন্দের তালিকায় স্থান দেবেন।

জার্মানির ফ্রাঙ্কফুটে এই প্রথম শিল্প সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। জার্মান বিনিয়োগকারীদের মধ্যেও বাংলাকে নিয়ে বিশেষ উৎসাহ ছিল। তার মূল কারণ গতবার জার্মানি ছিল বাংলায় বিশ্ববঙ্গ শিল্প সম্মেলনের পার্টনার কান্ট্রি। সম্মেলনের শুরুতেই তথ্যচিত্রের মাধ্যমে রাজ্যে বিনিয়োগের বিভিন্ন দিক তুলে ধরা হয়। তুলে ধরা হয় বিভিন্ন জেলায় পর্যটন শিল্পের পসারের ছবি।

তবে মুখ্যমন্ত্রী এদিন শিল্পোদ্যোগীদের কাছে শুধু রাজ্যের শিল্প-পরিবেশ, শিল্প-ভাবনার কথা তুলে ধরেননি। তুলে ধরেছেন বাংলার কৃষ্টি সংস্কৃতির অতীত গৌরবের কথা। আগের জার্মান সফরের সাফল্যও ব্যাখ্যা করেন তিনি। তার পাশাপাশি বিগত সাত বছরে তাঁর সরকার কী কী জনমুখী ও শিল্পমুখী পরিকল্পনা নিয়েছেন তাঁর ব্যাখ্যা করেন।