কোনও বৈধ ভারতীয়ের নাম বাদ পড়বে না এনআরসি থেকে, কারা ভারতীয় আর কারাই বা বিদেশি, জানা দরকার, বললেন রাজনাথ


নয়াদিল্লি:  কোনও ভারতীয় জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে বাদ পড়বেন না বলে আশ্বস্ত করলেন রাজনাথ সিংহ। একইসঙ্গে ভারতীয় নাগরিকদের শনাক্ত করে বেআইনি অনুপ্রবেশকারীদের বাছাই করে বাদ দেওয়া জরুরি বলেও অভিমত জানিয়েছেন  তিনি।

শনিবার বিজেপি নেতা সুনীল দেওধর প্রতিষ্ঠিত এনজিও 'মাই হোম ইন্ডিয়া' আয়োজিত এক অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি জানিয়ে দিতে চাই, কোনও প্রকৃত ভারতীয়ের নাম এনআরসি থেকে বাদ যাবে না। তবে কারা ভারতীয় আর কারাই বা বিদেশি, সেটা জানা খুবই জরুরি। পাশাপাশি অসমে জাতীয় নাগরিকপঞ্জি আপডেট করার কাজটি সুপ্রিম কোর্টের প্রত্যক্ষ তদারকিতে চলছে বলেও সওয়াল করেন রাজনাথ।

ঘটনাচক্রে গত ৩০ জুলাই প্রকাশিত  অসমের নাগরিকপঞ্জির খসড়া তালিকা থেকে ৪০ লক্ষের বেশি লোকের নাম বাদ পড়াকে কেন্দ্র করে তুমুল বিতর্ক হয়েছে। অসমে আসল ভারতীয় নাগরিকদের শনাক্ত করতে সুপ্রিম কোর্টের নজরদারিতে হয়েছে তথ্যপঞ্জি আপডেট করার প্রক্রিয়া। ২০০৫ সালে কেন্দ্র, তত্কালীন রাজ্য সরকার ও ছাত্র সংগঠন আসুর মধ্যে দফায় দফায় বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুসারে  এই কাজ হাতে নেওয়া হয়েছে। অসমে প্রথম  এনআরসি হয় ১৯৫১-য়। ২০০৫ সালে যে এনআরসি তৈরির প্রক্রিয়া শুরু হয়, তা জোরদার হয় বিজেপি অসমে ক্ষমতায় আসার পর।