ফেসবুক পেজে ১৫ হাজার লাইক থাকলে আপনিও পেতে পারেন কংগ্রেসের টিকিট


ভোপাল : কংগ্রেসের টিকিট পেতে চান ? সোশাল মিডিয়ায় কেতাদুরস্ত না থাকলে পাওয়া যাবে না টিকিট। বিধানসভা নির্বাচনের আগে মধ্যপ্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়, প্রত্যেক প্রার্থীর ফেসবুক পেজে ১৫ হাজার লাইক ও টুইটারে ৫ হাজার ফলোয়ার্স থাকা আবশ্যক। সোশাল মিডিয়ায় জনপ্রিয় হলে তবেই পাওয়া যাবে কংগ্রেসের টিকিট।

শুধু ফেসবুক বা টুইটার নয়। হোয়াটসঅ্যাপ গ্রুপেও কর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। টুইটারে মধ্যপ্রদেশ কংগ্রেস অ্যাকাউন্টের সব পোস্টে লাইক ও রিটুইট করতে হবে। আজ চিঠি দিয়ে একথা জানালেন মধ্যপ্রদেশ কংগ্রেস কমিটির সোশাল মিডিয়ায় সেলের মুখপাত্র রবি সাক্সেনা। তিনি বলেন, "সোশাল মিডিয়ায় কোনও ব্যক্তি অ্যাকটিভ থাকলে বোঝা যায়, সে কতটা মানুষের কাছাকাছি আছে।" তিনি মনে করেন, আজকাল সবার হাতেই স্মার্টফোন। তাই মানুষের কাছে পৌঁছানোর সহজ রাস্তা সোশাল মিডিয়া। তাই এই মাধ্যমকে ব্যবহার করার থেকে ভালো কিছু বিকল্প নেই। 

আগের বছর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে BJP সর্বভারতীয় সভাপতি অমিত শাহও এভাবে সোশাল মিডিয়াকে হাতিয়ার করার নির্দেশ দেন। তিনি কর্মীদের বলেন, প্রত্যেক প্রার্থীর ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে অন্তত ২৫ হাজার ফলোয়ার্স থাকতেই হবে। এবছর মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও দলীয় সাংসদদের নির্দেশ দেন, প্রত্যেকের ফেসবুক পেজে অন্তত তিন লাখ ফলোয়ার্স থাকতেই হবে। 

BJP মধ্যপ্রদেশের IT সেলের প্রধান শিবরাজ সিং দাবি করেন, আগামী বিধানসভা নির্বাচনের প্রচারে ৬৫ হাজার সাইবার যোদ্ধাদের নামাবে তাঁর দল। রাজ্য কংগ্রেস জানিয়েছে, আগামী ভোটে ৪০০০ সাইবার যোদ্ধা নামবে তাঁদের দলের হয়েও। পোশাকি নাম রাজীব কা সিপাহি। মুখ্য নির্বাচনী আধিকারিক ও পি রাওয়াত জানিয়ে দিয়েছেন, সোশাল মিডিয়ায় অবমাননাকর বা ভুল তথ্য প্রচার করা হলে সেই প্রার্থীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচনী কমিটির সোশাল মিডিয়া বিশেষজ্ঞরা গোটা বিষয়টি নজরে রাখবেন।