এল রেডমি ৬ প্রো, ১১ হাজারে সেরা মোবাইল কি এটাই?


রেড মি-র নতুন ফোনও সাড়া ফেলবে।
বাজার ধরার তাগিদে একের পর এক ফোন বের করে যাচ্ছে রেডমি। ফ্ল্যাগশিপ থেকে এন্ট্রি লেভেল, ছ'হাজার থেকে ৩০ হাজার, সব দামের মধ্যেই নতুন নতুন সব ফোন হাজির। ভারতের মতো বিশাল বাজারে গত এক বছরের সব থেকে বেশি বিক্রি হওয়া কোম্পানির তকমা ধরে থাকার জন্যে শেষ যে ফোন তারা হাজির করেছে বাজারে, তা হল রেডমি ৬ প্রো।
বৈশিষ্টের দিক থেকে নতুন কিছু নয়, এই দামের ফোনগুলি যে রকম হয়ে থাকে, সে রকম সমস্ত গুণ নিয়েই হাজির এই মডল। দু'টি মডেল হাজির বাজারে— ১১ হাজার এবং ১৩ হাজার টাকার। ১১ হাজার টাকার মডেলে হাজির ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজ, আর ১৩ হাজার টাকার মডেলে ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজ। স্ন্যাপড্রাগন ৬২৫ যথেষ্ট ভাল প্রসেসর, সাধারণ কাজ করা থেকে বেশ ভাল রকমের গেম খেলা, প্রায় সব রকমের কাজের চাপ সামলে নিতে পারে। সঙ্গে র‍্যাম ৩ জিবি হোক বা ৪ জিবির, স্লো হওয়ার সুযোগ খুব একটা নেই।
ফোনের ডিসপ্লেটি বেশ ভাল। ৫.৮৪ ইঞ্চির এই ডিসপ্লেতে হাজির নচ, তবে যারা পছন্দ করেন না, বন্ধ করে দিতে পারেন নচটি। ৪৩২ পিপিআই পিক্সেল ডেনসিটি, রেজোলিউশন ২২৮০*১০৮০। ফলে বুঝতেই পারছেন বেশ ঝকঝকে চকচকে দেখতে পাবেন সব কিছু। পিছনে রয়েছে ডুয়াল ক্যামেরা, ১২ এবং ৫ মেগাপিক্সেলের। তাতে রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ফলে মুখের ছবি তুলুন বা ল্যান্ডস্কেপ, ক্যামেরা নিজে থেকে তা বুঝতে পারবে এবং সেই অনুযায়ী ক্যামেরার সেটিংস পাল্টে নেবে। ফ্রন্ট ক্যামেরাতে রয়েছে স্মার্ট পোর্ট্রেট, আপনার মুখ বাদ দিয়ে ব্যাকগ্রাউন্ড সুন্দর করে আবছা করে দিতে যা সক্ষম।

ফোন আনলক করার জন্যে যেমন রয়েছে ফিঙ্গার প্রিন্ট সেন্সর, তেমনই রয়েছে ফেস আনলক। ফোনটা শুধু মুখের সামনে ধরলেই ক্যামেরা আপনাকে চিনতে পারবে এবং আপনার জন্যে ফোনের লক খুলে যাবে। মেমরি কার্ড দিয়ে ২৫৬ জিবি পর্যন্ত বাড়াতে পারেন এর স্টোরেজ। এক সঙ্গে দু'টি সিম ব্যবহার করতে পারেন, দু'টি ৪জি হলেও অসুবিধে নেই।
রয়েছে চার হাজার এমএএইচ ব্যাটারি। ফলে সারা দিন ব্যবহার করার পরেও চার্জ নিয়ে সমস্যা হওয়ার কথা নয়। আছে অরিয়ো ৮.১, যা কিনা একেবারে নতুন।

সব চেয়ে বড় যে প্রশ্ন, রেডমির বাকি ফোনের মত এটাও কি বাজারে আসার সঙ্গে সঙ্গেই বিক্রি হয়ে যাবে? সুপারহিট হবে আগের মতোই? এই দামে একাধিক কোম্পানির একাধিক ফোন আছে। রেডমির নিজেরই তিনটে ফোন রিয়েছে এই দামের মধ্যে। দেখা যাক বাকিদের টপকে সেরা হতে পারে কিনা এই ফোনটি।