দক্ষিণ কাশ্মীরে লুকিয়ে ২০০ জন জঙ্গি, দাবি ভারতীয় সেনার


উপত্যকায় জঙ্গি দমন মিশন চললেও, একেবারে নিশ্চিহ্ন করা যাচ্ছে না এই জঙ্গিদের। কারণ কাশ্মীরি যুবকরা নাম লেখাতে শুরু করেছে জঙ্গি সংগঠনগুলিতে। সূত্রের খবর, দক্ষিণ কাশ্মীরের একাধিক জায়গায় জঙ্গি সংগঠনে নাম লেখাতে শুরু হয়েছে নিয়োগ প্রক্রিয়া। আর সেখানে ভিড় জমাচ্ছে উপত্যকার যুব সম্প্রদায়। যার জন্য জঙ্গি সংখ্যা দিনের পর দিন বেড়েই চলেছে।

দক্ষিণ কাশ্মীরের অধিকাংশ জায়গায় জঙ্গি দমন অভিযান চালিয়ে একাধিক জঙ্গিকে খতম করেছে ভারতীয় সেনা৷ তারপরেও বেড়ে চলেছে জঙ্গি দলের সদস্য সংখ্যা৷ সেনা সূত্রে খবর, এই মুহূর্তে ২০০ জন জঙ্গি লুকিয়ে দক্ষিণ কাশ্মীরের জেলাগুলিতে৷ এর মধ্যে ১৫ শতাংশ বহিরাগত জঙ্গি৷ কিন্তু বাকিরা সকলেই স্থানীয়৷ জঙ্গি সংগঠনগুলি লোকবল বাড়িয়ে চলায় উদ্বিগ্ন ভারতীয় সেনা৷ আর সদস্য সংখ্যা বাড়ানোর জন্য জঙ্গি সংগঠনের শীর্ষস্থানীয় নেতারা কাশ্মীরি যুবকদের নিশানা করেছে এবং তাদের মগজ ধোলাই করে জঙ্গিতে নাম লেখানোয় প্রেরণা জোগাচ্ছে। 

এক সেনা আধিকারিকের কথায়, বিষয়টি বেশ উদ্বেগজনক৷ জঙ্গিদলে স্থানীয় যুবকদের নাম লেখানোর প্রবণতা বাড়ছে৷ লস্কর, হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনের একাধিক জঙ্গিকে খতম করা গেলেও এই নিয়োগ প্রক্রিয়া অক্সিজেন জোগাচ্ছে সংগঠনগুলিকে৷ দক্ষিণ কাশ্মীরে ২০০ জঙ্গি লুকিয়ে আছে৷ এদের অধিকাংশ স্থানীয় যুবক৷ যদিও এর কারণ হিসাবে কাশ্মীরি যুবকদের বেকারত্বকেই দায়ি করেছে প্রশাসন। তবে পুলিস–প্রশাসনও তৎপর হয়ে কাজ চালিয়ে যাচ্ছে৷ ওই শীর্ষ সেনা কর্তার কথায়, জঙ্গি দমন অভিযানে আরও গতি আনতে হবে৷ বেশি সংখ্যক জঙ্গিদের খতম করা গেলেই স্থানীয় যুবকদের জঙ্গি সংগঠনে নাম লেখানো থেকে আটকানো যাবে৷ এতে ধাক্কা খাবে নিয়োগ প্রক্রিয়া৷