আধারের সাংবিধানিক বৈধতাকে মান্যতা দিল সুপ্রিম কোর্ট


'সমাজের প্রান্তিক মানুষকে শক্তিশালী করে আধার', এই কথা জানিয়ে আধার মামলায় কেন্দ্রের পক্ষেই রায় দিয়ে আধারের সাংবিধানিক বৈধতাকে স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট। এদিন প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে বিচারপতিদের বেঞ্চ আধার মামলায় এই রায় দিয়েছে।

আধার কার্ডের থাকা তথ্য ব্যক্তির গোপনীয়তার অধিকারকে লঙ্ঘন করছে বলে আদালতে পিটিশন জমা পড়েছিল। সেই প্রেক্ষিতেই আদালত সেই অভিযোগ খারিজ করে স্পষ্ট জানিয়েছে, আধার সাংবিধানিকভাবে বৈধ।

এদিন বিচারপতি একে সিকরি রায় শোনাতে গিয়ে বলেছেন, আধার অন্য পরিচয় পত্রের চেয়ে আলাদা। কারণ এটিকে ডুপ্লিকেট করা যাবে না। ফলে আধার কার্ড ও অন্য পরিচয়পত্রের মধ্যে মৌলিক বিভিন্নতা রয়েছে। খুব নামমাত্র অবস্থান, পরিচয় ও বায়োমেট্রিক ডেটা নাগরিকদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। আধার নম্বর একটি ইউনিক নম্বর ও তা কারও সঙ্গে মেলানো যাবে না।

মোট ২৭টি আধার মামলাকে একত্রিত করে সুপ্রিম কোর্ট মোট ৩৮দিন শুনানির পরে এদিন রায় দিল। ১২ সংখ্যার এই ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর ইতিমধ্যে অন্তত ১০০ কোটি ভারতবাসী ব্যবহার করতে শুরু করেছেন। ব্যাঙ্ক, মোবাইল, গ্যাসের সংযোগ থেকে শুরু করে নানা জায়গায় আধারের তথ্য বাধ্যতামূলক করে দেওয়া হয়েছিল। তবে এদিনের রায়ে তা আর বাধ্যতামূলক রইল না।

ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধারের সংযুক্তিকরণে সুপ্রিম কোর্ট রাজি না হলেও আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণে আদালত সম্মতি জানিয়েছে। কারণ আয়কর দেওয়ার ক্ষেত্রে প্যান নম্বর অবশ্যই দিতে হয়। ফলে সেই নিয়ম একই থাকছে। তবে মোবাইল সংস্থা, কোনও বেসরকারি সংস্থা আধারের তথ্য দাবি করতে পারবে না বলে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এছাড়া স্কুলে ভর্তির ক্ষেত্রেও আধারের তথ্য বাধ্যতামূলক নয় বলে আদালত জানিয়ে দিয়েছে।