একদিন বাদ দিয়ে ফের মূল্যবৃদ্ধি পেট্রোল-ডিজেলের! পরিবহণের ভাড়া বৃদ্ধির দাবি


বৃহস্পতিবারেও ফের মূল্যবৃদ্ধি পেট্রোপণ্যের। রাজধানীতে এই বৃহস্পতিবার সকালে পেট্রোল বিক্রি শুরু হয় লিটার পিছু ৭৯.৫১ টাকা এবং ডিজেলে লিটার পিছু ৭১.৫৫ টাকা। কলকাতায় এই দাম পেট্রোল ও ডিজেলের ক্ষেত্রে লিটার পিছু যথাক্রমে ৮২. ৪১ টাকা এবং ৭৪.৪০ টাকা।

বুধবার ৫ সেপ্টেম্বরের দামের সঙ্গে তুলনা করলে কলকাতায় পেট্রোলে লিটার পিছু বেড়েছে ১৯ পয়সা( দাম ছিল লিটার পিছু ৮২.২২ টাকা) এবং ডিজেলে লিটার পিছু বেড়েছে ২১ পয়সা।( দাম ছিল লিটার পিছু ৭৪.১৯ টাকা)

মুম্বইয়ে এদিন পেট্রোলের মূল্য লিটার পিছু ৮৬.৯১ টাকা এবং ডিজেলে লিটার পিছু ৭৫.৯৬ টাকা।

পরপর দশদিন টানা মূল্যবৃদ্ধির পর বুধবার ৫ সেপ্টেম্বর দেশের চার বড় শহরে পেট্রোল-ডিজেলের দামের কোনও পরিবর্তন হয়নি।

পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ইতিমধ্যেই জানিয়েছেন, দেশে জ্বালানির মূল্যবৃদ্ধি সাময়িক। বিশ্বের বাজারে কাঁচা তেলের মূল্য বৃদ্ধিকেই এরজন্য দায়ী করেছেন তিনি।

এদিকে পেট্রোল ডিলার্স অ্যাসোসিয়েশনগুলি জানাচ্ছে, তেল কোম্পানিগুলির সূত্রে খবর, আন্তর্জাতিক বাজারে কাঁচা তেলের দামের বৃদ্ধির কারণে দেশে পেট্রোল ও ডিজেলের দাম বাড়তে থাকবে। এছাড়াও টাকার অবমূল্যায়নের জন্যও এই মূল্যবৃদ্ধি বলে জানা গিয়েছে। কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে এক্সাইড ডিউটি, ফুয়েল সেস এবং অন্য কর কমানোর জন্য আবেদন করেছেন তারা।

এদিকে, এই মূল্যবৃদ্ধি প্রভাব ফেলছে গাড়ি চালকদের ওপরেই। একেতে মূল্য বৃদ্ধি, অন্যদিকে রাস্তায় বারবার বাধার কারণে বাহনের গতি কমছে, বাড়তি তেলও পুড়ছে।

এদিকে পরিবহণ ব্যবসায়ীরা বাড়তে থাকা ডিজেলের দাম দিয়ে নিজেদের হুমকি দিয়ে রেখেছেন। যদি মূল্যবৃদ্ধিতে নিয়ন্ত্রণ আনা না হয়, কিংবা মূল্য কমানো না হয়, তারা বিক্ষোভে নামতে বাধ্য হবেন। এরপরেই যদি ডিজেলের মূল্যবৃদ্ধি হয়, তাহলে পরিবহণের ভাড়া ১০ থেকে ১৫ শতাংশ বাড়াতে তারা বাধ্য হবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন।